ঢাকা, শনিবার, ২৬শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১১ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

সীতাকুণ্ডে ইউনিটেক্স গ্রুপের দেয়া খালের অবৈধ বাঁধে চাষাবাদ ব্যাহত

চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার বাঁশবাড়িয়া ইউনিয়ের বোয়ালিয়া খালের একাধিক স্থানে বাঁধ দিয়েছে ইউনিটেক্স লিমিটেড নামক একটি প্রতিষ্ঠান।

পুনরায় খালের বাঁধ খুলে দেওয়ায় পানি সরবরাহ শুরু হয়েছে কৃষি জমিতে।

সোমবার ২১ নম্বেবর দুপুর ১২টার দিকে সীতাকুণ্ড উপজেলা প্রশাসনে এ অভিযান পরিচালনা করেন। এসময় উপস্থিত ছিলেন কৃষি কর্মকর্তা মোঃ হাবীবুল্লাহ, বাঁশবাড়িয়ার ইউপি চেয়ারম্যান মোঃ শওকত আলী জাহাঙ্গীর, ইউনিটেক্সের পরিচালক মোঃফারহান।

পরিদর্শনকালে তারা খালের মধ্যে একটি বাঁধ দেখতে পান। এসময় নির্বাহী কর্মকর্তা নির্দেশে আটকা রাখা পানি বাঁধটি অপসারণ করা হয়।

জানা যায়,একটি বাঁধ অপসারণ করলেও একই প্রতিষ্ঠান পাহাড়ি ঝর্নার কাছে আরো একটি বাঁধ দিয়ে রেখেছে বলে স্থানীয়দের অভিযোগ।সেই বাঁধটিও অপসারণ করলে কৃষকরা আরো বেশি পানি পেতো বলে জানান স্থানীয়রা।

তারা বাঁধ দিয়ে নিজেরা পানি সংগ্রহ করে কারখানায় ব্যবহার করলেও বাঁধের কারণে পানি পাচ্ছিল না কৃষক। ফলে খালের আশপাশের কৃষি জমি শুকিয়ে অনাবাদী রয়ে যাচ্ছিল।

এ নিয়ে উপজেলা নির্বাহী অফিসার,কৃষি অফিসের নেতৃবৃন্দের কাছে অভিযোগ করেন তারা।

এই বিষয়ে উপজেলার নির্বাহী কর্মকর্তা মোঃ শাহাদাত হোসেন বলেন, আমরা খবর পেয়েছি বোয়ালিয়া খালে বাঁধ দেয়ায় কৃষি জমিতে চাষাবাদ ব্যাহত হচ্ছে। এই অভিযোগে প্রেক্ষিতে সরেজমিনে সেখানে গিয়ে খালের মধ্যে একটি বাঁধ দেখতে পেয়ে স্থানীয় চেয়ারম্যানের সহযোগিতায় সেটি অপসারণ করে দিয়েছি।

এদিকে বাঁধটি অপসারণের পর খালে আবারো পানি প্রবাহিত হতে থাকায় খুশি কৃষকরা।

সংবাদটি শেয়ার করুন
Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Email this to someone
email
Print this page
Print
Pin on Pinterest
Pinterest

দৈনিক নবচেতনার ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন