ঢাকা, বুধবার, ২১শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ৮ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

করোনার থাবায় স্থগিত পিএসএল

মার্চের প্রথম দিন ইসলামাবাদ ইউনাইটেডের অস্ট্রেলিয়ান লেগস্পিনার ফাওয়াদ আহমেদের করোনাভাইরাস পজিটিভের খবর দেয় পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। পরের তিন দিনে একজন সাপোর্ট স্টাফ এবং আরও পাঁচ খেলোয়াড় প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত হলেন। শেষমেষ ফ্র্যাঞ্চাইজিগুলোর সঙ্গে বৃহস্পতিবার জরুরি বৈঠক ডাকে বোর্ড এবং সিদ্ধান্ত নেওয়া হয় পাকিস্তান সুপার লিগ স্থগিতের।

ফাওয়াদসহ টুর্নামেন্ট জৈব সুরক্ষা বলয়ে থাকা সাত জনের করোনা শনাক্ত হয়েছে। বুধবারের পরীক্ষায় আরও তিন খেলোয়াড়ের রিপোর্টে পজিটিভ আসে। ধারণা করা হচ্ছিল, অংশ নেওয়া প্রত্যেককে টিকার ডোজ নেওয়ার প্রস্তাব দিয়ে প্রতিযোগিতা চালু রাখবে আয়োজকরা। অথবা লাহোরের ম্যাচগুলোও করাচিতে আয়োজনের বিকল্প চিন্তা ছিল তাদের। কিন্তু আক্রান্তের সংখ্যা হু হু করে বাড়তে থাকায় স্থগিতের মতো কঠিন সিদ্ধান্ত নিলো পিসিবি।

দেশটির সর্বোচ্চ ক্রিকেট নিয়ন্তা সংস্থা জানায়, দলের মালিকদের সঙ্গে বৈঠকের পর অংশগ্রহণকারী প্রত্যেকের স্বাস্থ্য ও সুরক্ষার কথা বিবেচনা করে এই সিদ্ধান্ত নিয়েছে তারা। বোর্ডের পরবর্তী পদক্ষেপ হবে টুর্নামেন্টে অংশ নেওয়া ছয়টি দলের প্রত্যেকের পুনরায় পিসিআর টেস্ট করা এবং টিকা ও আইসোলেশন সুবিধা নিশ্চিত করা।

পিসিব জানিয়েছে, সর্বশেষ আক্রান্ত তিন খেলোয়াড় দুটি ভিন্ন দলের। উপসর্গ দেখা দেওয়ার পর বুধবার বিকেলে তাদের পরীক্ষা করা হয়। তারা কেউ এই দিন মাঠে নামা চার দলের কেউ নয় বলে নিশ্চিত করেছে বোর্ড। অর্থাৎ আক্রান্তরা করাচি কিংস, পেশাওয়ার জালমি, মুলতান সুলতান্স কিংবা কোয়েটা গ্ল্যাডিয়েটর্সের কেউ নন।

এই আসরে ৩৪ ম্যাচের মধ্যে ১৪টি খেলা সম্পন্ন হয়েছে। যেখানে ৫ ম্যাচে তিন জয় নিয়ে ৬ পয়েন্টে শীর্ষে আছে গতবারের চ্যাম্পিয়ন করাচি। সমান পয়েন্ট নিয়ে রান রেটে সেরা চারে আছে যথাক্রমে পেশাওয়ার, ইসলামাবাদ ও লাহোর কালান্দার্স।

গত বছর পঞ্চম আসরেও থাবা বসিয়েছিল করোনা। তাতে নক আউট পর্ব স্থগিত করা হয়, পরে নভেম্বরে শুরু হয় টুর্নামেন্টের বাকিটা। সব বাধা পেরিয়ে নিজেদের ঘরের মাঠে লাহোরকে হারিয়ে প্রথম শিরোপা জেতে করাচি।