ঢাকা, রবিবার, ২৮শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, ১৫ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

পরপারে আর্জেন্টিনার প্রথম বিশ্বকাপ জেতা স্ট্রাইকার

আর্জেন্টিনার প্রথম বিশ্বকাপ জয়ী স্ট্রাইকার ও প্রয়াত ফুটবল গ্রেট ডিয়েগো ম্যারাডোনার সাবেক সতীর্থ লিওপোলদো লুকুয়ে মারা গেছেন সোমবার। দেশটির ফুটবল সংস্থা এএফএ এক বিবৃতিতে এই খবর জানিয়েছে।

১৯৭৮ সালে দেশের মাটিতে আলবিসেলেস্তেদের বিশ্বকাপ জেতাতে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল গোঁফওয়ালা এই স্ট্রাইকারের। আর্জেন্টাইন সংবাদমাধ্যম বলেছে, ৭১ বছর বয়সী লুকুয়ে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত দুই মাস ধরে হাসপাতালে ভর্তি ছিলেন। পুরোপুরি সুস্থ হয়ে উঠতে পারেননি। শেষ পর্যন্ত হেরে গেলেন মৃত্যুর কাছে।

লুকুয়ে আর্জেন্টিনার প্রথম বিশ্বকাপ জয়ী দলে সক্রিয় অবদান রেখেছিলেন। দানিয়েল বার্তোনি ও মারিও কেম্পেসের সঙ্গে দুর্দান্ত আক্রমণভাগ গড়ে তুলেছিলেন। ওই আসরে চারটি গোল করেন তিনি।

হাঙ্গেরির বিপক্ষে ২-১ এ উদ্বোধনী ম্যাচ জয়ে স্বাগতিকদের পক্ষে প্রথম গোল করেছিলেন লুকুয়ে। আর্জেন্টিনাকে ফাইনালে তোলার পথে পেরুর বিপক্ষে সেমিফাইনালে ৬-০ গোলের জয়ে করেছিলেন জোড়া গোল।

লুকুয়ের ক্লাব ফুটবল ক্যারিয়ারের পুরোটা ছিল লাতিন আমেরিকায়। রোজারিও সেন্ট্রাল, রিভার প্লেট ও রেসিংয়ে মাঠ মাতান তিনি। এছাড়া ব্রাজিলে সান্তোস ও মেক্সিকান ক্লাব দেপোর্তিভো তাম্পিকোর জার্সিতে খেলেছিলেন।

সাবেক সতীর্থ ম্যারাডোনা মারা যাওয়ার তিন মাসের মধ্যে লুকুয়ে চলে গেলেন না ফেরার দেশে। গত ২৫ নভেম্বর হার্ট অ্যাটাকে জীবনযুদ্ধে হেরে যান আর্জেন্টিনার দ্বিতীয় বিশ্বকাপ জয়ের নায়ক।