ঢাকা, শনিবার, ২৬শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১১ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

সীতাকুণ্ডের সাবেক সাংসদ এবি এম আবুল কাসেম মাস্টারের ৭ম মৃত্যুবার্ষিকী আজ

চট্টগ্রামের সীতাকুণ্ডের গণমানুষের নেতা, সাবেক প্যানেল স্পিকার ও বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সাবেক চেয়ারম্যান মরহুম আলহাজ্ব এ বি এম আবুল কাসেম মাস্টারের আজ বৃহস্পতিবার ২৪ নভেম্বর ৭ম মৃত্যুবার্ষিকী।তিনি চট্টগ্রাম জেলার সীতাকুণ্ড উপজেলার লতিফপুর গ্রামে জন্ম গ্রহণ করেন। পড়ালেখা শেষ করেই তিনি সমাজসেবায় মনোনিবেশ করেন পাশাপাশি কাট্টলী নুরুল হক হাই স্কুলে শিক্ষকতা করেন।

সাবেক বাণিজ্যমন্ত্রী এম আর সিদ্দিকী ,এম এ মামুন, এস এস হাসান, ডাঃ এখলাস উদ্দিন, খাইরুল ইসলাম চৌধুরী, এডভোকেট ফখরুদ্দিন, সৈয়দ আবুল হোসন, এড আজিজুল হক, এডভোকেট সালাউদ্দিন হারুণ প্রমুখদের সাথে তিনি সীতাকুণ্ড আওয়ামীলীগের রাজনীতিতে শুরু থেকেই সক্রিয়। তিনি প্রায় ১৫ বৎসরের অধিক সময় সংগঠনটির সভাপতির দায়িত্ব পালন করেন। বঙ্গবন্ধুর ডাকে স্বাধীকার আন্দোলনে তিনি সক্রিয় ভূমিকা পালন করেন।রাজনীতির পাশাপাশি সার্বক্ষণিক সমাজসেবায় ব্রতী ছিলেন।দু-বার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন।আওয়ামী রাজনীতির চরম ক্রান্তিকালে তিনি সীতাকুণ্ড চষে বেড়িয়েছেন। তাঁর পদচারণ এতদ্বঞ্চলের প্রায় প্রতিটি বাড়ীতেই।

তিনি সীতাকুণ্ড সংসদীয় আসন থেকে বাংলাদেশ আওয়ামী লীগ থেকে দু’বারের নির্বাচিত সংসদ সদস্য ছাড়াও চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি ও সীতাকুণ্ড উপজেলা আওয়ামী লীগের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। শিক্ষকতা দিয়ে কর্মজীবন শুরু করলেও মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক এবং বঙ্গবন্ধুর আদর্শের একজন ত্যাগী নেতা হিসেবে বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের অধিকারী ছিলেন।

এ উপলক্ষে উপজেলার আওয়ামী লীগ ও মরহুমের পরিবারের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়েছে। সকালে মরহুমের দক্ষিণ সলিমপুরস্হ পারিবারিক কবরস্হানে সীতাকুণ্ড উপজেলা আওয়ামীলীগ, অঙ্গ সংগঠন, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পুষ্পমাল্য অর্পণ, খতমে কুরআন, দোয়া, মিলাদ মাহফিল ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে।এতে সকলকে উপস্হিত থাকার জন্য অনুরোধ জানিয়েছেন মরহুমের পুত্র সীতাকুণ্ড উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সীতাকুণ্ড উপজেলা পরিষদের চেয়ারম্যান এস, এম,আল মামুন।

সংবাদটি শেয়ার করুন
Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Email this to someone
email
Print this page
Print
Pin on Pinterest
Pinterest

দৈনিক নবচেতনার ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন