ঢাকা, শুক্রবার, ৮ আগস্ট, ২০২০, ২৪ শ্রাবণ, ১৪২৭

তীব্র স্রোতে দৌলতদিয়া-পাটুরিয়া রুটে ফেরি চলাচল ব্যাহত

দৌলতদিয়া-পাটুরিয়া নৌ-রুটে ফেরি ঘাট ও ফেরি সংকট দেখা দিয়েছেসেই সাথে পদ্মায় পানি বৃদ্ধি ও তীব্র স্রোতের কারনে প্রতিদিনই ফেরি চলাচল ব্যহত হচ্ছে চরম ভাবে। পানি বৃদ্ধির কারনে ফেরি ঘাটের পন্টুন ও রাস্তায় পানি উঠে ফেরিতে যানবাহন উঠতে সমস্যা হচ্ছে। মাঝে মাঝে যানবাহন উল্টে পরছে ফেরি ঘাটের রাস্তায় পানি ওঠার কারনে। তীব্র স্রোত থাকায় এ নৌ-রুটের ফেরি ঘাট গুলোতে ফেরি ভিরতে সময় লাগছে আগের চাইতে দ্বিগুনেরও বেশি। যে কারনে দৌলতদিয়া মহাসড়কে প্রতিদিইন ঘন্টার পর ঘন্টা শতশত যানবাহন ফেরি পারাপারের অপেক্ষায় যানজটে থাকতে হচ্ছে। এতে ভোগান্তিতে পরছেন এ রুটে চলাচলরত যাবাহন চালক যাত্রীরা।

গত বছর ১ ও ২ নং ফেরি ঘাট নদী গর্ভে রিলিন হলেও আজও তা চালু করতে পারেনি ঘাট কতৃপক্ষ এরই মধ্যে পানিবৃদ্ধিতে ৩ নং ফেরি ঘাট বন্ধ হয়েছে ও ৫ নং ঘাটে রোরো বা বড় ফেরি ভিরতে না পারা ৬ নং ঘাটের ২টি পকেটে ফেরি না ভিরতে পারাপার কারনে দৌলতদিয়া –পাটুরিয়া নৌরুটে সমস্যা আরো বাড়ছে দিন দিন ,যে কারনে শতশত যানবাহন ফেরি পারাপার চরমভাবে বিঘ্নিত হচ্ছে। ঘাটের পানি বৃদ্ধিতে নানা সমস্যা দেখতে বিআইডব্লিউটিসি, বিআইডব্লিউটিএ ও নৌ-বাহিনির কমকর্তারা পর্যক্ষেন করেন ঘাট এলাকা।

তবে আগে যেখানে ১৯ থেকে ২০টি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হত বর্তমানে সেখানে মাত্র ১৪টি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে যে কারনে ফেরি সংকটেও যানজট তৈরী হচ্ছে।
৩ নং ফেরি ঘাট পানির কারনে বন্ধ এবং ৬ নং ফেরি ঘাটে রোরো বাব ড় ফেরি ভিরতে পারছেনা এদিকে ৫ নং ফেরি ঘাটের ৩টি পকেটের (ফেরি থামার স্থান) ২টি পকেট বন্ধ থাকায় ফেরি পারাপার চরম ভাবে ব্যহত হচ্ছে।
বুধবার সকালে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে পানি বৃদ্ধি ও তীব্র স্রোত সহ ঘাট সংকট ও ফেরি সংকটের কারনে ফেরি পারাপার ব্যাহত হওয়ার মহাসড়কে কয়েকশত যানবাহন ফেরি পারের অপেক্ষায় যানজটে থাকতে দেখা গেছে। এসময় যাত্রীবাহী বাস, পন্যবাহী ট্রাক, এবং ছোট ব্যাক্তিগত যানবাহন ফেরি পারের অপেক্ষায় থাকতে দেখা যায় যানজটে।

দৌলতদিয়া বিআইডব্লিউটিসি ঘাট ব্যবস্থাপক আবু আব্দুল্লাহ বলেন, প্রতিদিন অব্যাহত পানি বৃদ্ধির কারনে বিপদ সিমার উপরদিয়ে পানি প্রবাহিত হওয়ায় দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে তীব্র স্রোত ও ঘুর্ণনের ফলে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। তবে তীব্র স্রোতের কারনে আগের চাইতে ফেরি ঘাটে ভিরতে সময় লাগছে দ্বিগুনেরও বেশি। রয়েছে ঘাটের সংকট ও ফেরি সংকট যে কারনে ফেরি পার হতে কয়েকশত যানবাহন মহাসড়কে যানজট রয়েছে দৌলতদিয়া প্রান্তে।যানবাহন পারাপারে বর্তমানে ১৪টি ফেরি চলাচল করছে। এর মধ্যে ৮টি রোরো(বড়) ফেরি রয়েছে। বর্তমানে দৌলতদিয়ায় ৪টি ফেরি ঘাট দিয়ে যানবাহন পারাপার হচ্ছে।