ঢাকা, শুক্রবার, ৮ আগস্ট, ২০২০, ২৪ শ্রাবণ, ১৪২৭

চীন কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে না: ঢাকার দূতাবাস

সম্প্রতি চীন-যুক্তরাষ্ট্রের উত্তেজনার মধ্যে যুক্তরাষ্ট্রের হিউস্টনে চীনা কনস্যুলেট জেনারেল ও চীনের চেংডুতে মার্কিন কনস্যুলেট বন্ধের বিষয়ে এক ব্যাখ্যা দিয়েছেন ঢাকাস্থ চীনা দূতাবাস। তাদের দাবি- চীনা কূটনীতিকরা সবসময় ভিয়েনা কনভেনশন মেনে চলে। দেশটি কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়েও হস্তক্ষেপ করে না।

২৯ জুলাই বুধবার ঢাকার চীনা দূতাবাস এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

চীনা দূতাবাসের ব্যাখ্যায় উল্লেখ করা হয়েছে, চীন প্রতিটি দেশের সঙ্গে পারস্পরিক শ্রদ্ধা নীতির ভিত্তিতে সম্পর্ক বাড়ানোর জন্য প্রতিশ্রুতিবদ্ধ। চীনা কূটনীতিকরা সর্বদা কূটনৈতিক সম্পর্কের ক্ষেত্রে ভিয়েনা কনভেনশন মেনে চলেন। এছাড়া চীন কখনও কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়েও হস্তক্ষেপ করে না।

হিউস্টনে চীনা কনস্যুলেটের কোনো কর্মকর্তা বুদ্ধিবৃত্তিক চুরিতে লিপ্ত ছিল না দাবি করে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এটি চীনের বিরুদ্ধে আমেরিকার রাজনৈতিক উসকানি এবং আন্তর্জাতিক আইন ও সম্পর্ক বিষয়ক মূলনীতি এবং আদর্শের মারাত্মক লঙ্ঘন। এছাড়াও এটি দ্বিপাক্ষিক কনস্যুলার চুক্তির সাংঘাতিক লঙ্ঘন। যা উদ্দেশ্য প্রণোদিতভাবে চীন-মার্কিন সম্পর্ককে ক্ষুণ্ন করে।

উল্লেখ্য, করোনা ভাইরাসের মহামারীতে নতুন করে উত্তেজনা বাড়িয়েছে চীন ও যুক্তরাষ্ট্রের সম্পর্কে। গত ২১ জুলাই হিউস্টনে চীনা কনস্যুলেট জেনারেল বন্ধের নির্দেশ দেয় যুক্তরাষ্ট্র। এ পরিপ্রেক্ষিতে চীনের পক্ষ থেকে পাল্টা জবাব হিসেবে চেংডুতে অবস্থিত মার্কিন কনস্যুলেট জেনারেল দফতর বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। এ নিয়ে দুই দেশের মধ্যে টানাপড়েন চলছে।