ঢাকা, শনিবার, ২৭ সেপ্টেম্বর, ২০২০, ১২ আশ্বিন, ১৪২৭

কাজের লোকের প্রতি যে আচরণের নির্দেশ দেয় ইসলাম

বাসা-বাড়ি, দোকান-পাট কিংবা চাকরি স্থলে যারা বিভিন্ন কাজে সহযোগিতা করে থাকে, তাদের প্রতি উত্তম ব্যবহার ও সদাচরণ খুবই জরুরি। তাদের প্রতি সদাচরণ রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের অনন্য নসিহত।

কাজ-কর্মে সহযোগিতা করা অধিনস্থদের অধিকারে সজাগ ছিলেন বিশ্বনবি। তাদের অধিকারের ব্যাপারে সতর্ক থাকা, তাদের প্রতি দায়িত্বশীল ভূমিকা রাখা, তাদের কল্যাণে খোঁজ খবর নেয়া ও যোগাযোগ রাখাও বিশ্বনবির সুন্নাত।

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কাজ-কর্মে সহযোগিতাকারী অধিনস্তদের প্রতি দায়িত্ব পালনে যে নসিহত পেশ করেছেন, তা পালন করলে প্রতিটি পরিবার ও সমাজে শান্তি ও সুখময় পরিবেশ বিরাজ করবে। হাদিসে এসেছে-
রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, ‘দাস-দাসিরা তোমাদের ভাই, আল্লাহ তাআলা তাদেরকে তোমাদের অধীন করে দিয়েছেন। সুতরাং আল্লাহ তাআলা তাদেরকে যার অধীনস্থ করে দিয়েছেন, তার উচিত তাদেরকে তা খাওয়াবে- যা সে নিজে খায়। আর তাদেরকে তা পরাবে, যা সে নিজে পরে।
তাকে ততটুকু কাজ করার দায়িত্ব দেবে, যতটুকু কাজ তার পক্ষে করা সম্ভব হয়। আর অর্পিত কাজ তার দ্বারা সম্পন্ন করা সম্ভব না হলে, সে কাজে তাকে সহযোগিতা করতে নিজেও অংশগ্রহণ করবে।’ (বুখারি ও মুসলিম)

ঐতিহাসিক বিদায় হজের ঘোষণায় রাসুলে আরাবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মুসলিম উম্মাহর প্রতি নির্দেশ জারি করেন। যা প্রত্যেক দায়িত্বশীল মুসলিমের জন্য পালন করা আবশ্যক।

আল্লাহ তাআলা সবাইকে যার যার অধিনস্থদের প্রতি সদাচরণ করার তাওফিক দান করুন। সামাজিক শান্তি ও সুন্দর পরিবেশ বজায় রাখার তাওফিক দান করুন। আমিন।

মন্তব্য করুন