ঢাকা, শনিবার, ২৬শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১১ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

‘অনন্যা শীর্ষ দশ সম্মাননা’ পেলেন চট্টগ্রামের আলোকচিত্রী শাহরিয়ার ফারজানা

২০২১ সালের অনন্যা শীর্ষ দশ সম্মাননা পেয়েছেন আলোকচিত্রশিল্পী শাহরিয়ার ফারজানা। শনিবার বিকেলে বাংলা একাডেমীর আব্দুল করিম সাহিত্য বিশারদ অডিটরিয়ামে ‘পাক্ষিক অনন্যা’ ও ‘দৈনিক ইত্তেফাকের’ সম্পাদক তাসমিম হোসেনের সভাপতিত্বে আয়োজিত এক বর্ণাঢ্য অনুষ্ঠানে সম্মাননা প্রাপ্তদের হাতে সম্মাননা স্মারক ও অন্যান্য পুরস্কার তুলে দেন জাতীয় সংসদের মাননীয় স্পিকার ড. শিরিণ শারমিন চৌধুরী।

নির্দিষ্ট কর্মক্ষেত্রে নারীর উন্নয়নে উল্লেখযোগ্য অবদান রাখার জন্য এই সম্মাননা দেওয়া হয়। ঢাকার বাইরে থেকে যারা এই সম্মাননা অর্জন করেছেন তাঁদের মধ্যে অন্যতম শাহরিয়ার ফারজানা। শাহরিয়ার ফারজানা একই সাথে চট্টগ্রাম থেকে প্রকাশিত নারীদের ম্যাগাজিন নারীকণ্ঠের সম্পাদক।

২০২১ সালে আরো যারা সম্মাননা পেয়েছেন: অর্থনীতিবিদ নাজনীন আহমেদ, করপোরেট ব্যক্তিত্ব বিটপি দাশ চৌধুরী, মঞ্চাভিনেতা ও নির্দেশক ত্রপা মজুমদার, অদম্য সাহসী শাহিনুর আক্তার, বিজ্ঞানী সালমা সুলতানা, প্রযুক্তিবিদ রুদমিলা নওশীন, মার্শাল আর্ট প্রশিক্ষক সান্ত্বনা রানী রায়, নারী উদ্যোক্তা মোছা. ইছমত আরা ও প্রথম ফিফা নারী রেফারি জয়া চাকমা।

এছাড়াও এ বছর আজীবন সম্মাননা (লাইফটাইম অ্যাচিভমেন্ট) পেয়েছেন কারুশিল্পী সরত মালা চাকমা। ১৯৯৩ সাল থেকে বাংলাদেশের নারীদের বিভিন্ন ক্ষেত্রে অসামান্য অবদানের জন্য বছরে একবার ‘অনন্যা শীর্ষ দশ সম্মাননা’ দিয়ে আসছে ‘পাক্ষিক অনন্যা’। ইতিপূর্বে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্পিকার শিরীন শারমিন চৌধুরী, শিক্ষামন্ত্রী দীপু মনি, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা সুলতানা কামাল, নারায়ণগঞ্জের সিটি মেয়র সেলিনা হায়াত আইভী, অভিনেত্রী মেহের আফরোজ শাওন, এভারেস্টজয়ী ওয়াজফিয়া নাজরিন, চলচ্চিত্রনির্মাতা চয়নিকা চৌধুরীসহ অনেকে এই সম্মাননা পেয়েছেন।

চট্টগ্রামের বাঁশখালী উপজেলার কৃতি সন্তান ফটোগ্রাফার শিল্পী শাহরিয়ার ফারজানার বহু আলোকচিত্র ইতিমধ্যে শতাধিক জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হয়েছে।

সংবাদটি শেয়ার করুন
Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Email this to someone
email
Print this page
Print
Pin on Pinterest
Pinterest

দৈনিক নবচেতনার ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন