ঢাকা, সোমবার, ২৭শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ, ১৩ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

টেস্টের নেতৃত্বভার পেলেন সাকিব

শ্রীলংকার বিপক্ষে ঘরের মাঠে হারার পর থেকেই মুমিনুল হকের অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন উঠেছিল। আর তাই টেস্ট দলের নেতৃত্বভার উঠছে সাকিব আল হাসানের কাঁধে, এমন তথ্যই শোনা যাচ্ছিল। আসলে সিদ্ধান্ত হয়েই ছিল। বৃহস্পতিবার সেটা চূড়ান্ত করা হলো।
বিসিবি সূত্রে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। ওয়েস্ট ইন্ডিজ সফর থেকে দলের টেস্ট অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করবেন বাঁ-হাতি এই স্পিন অলরাউন্ডার। সহ-অধিনায়ক হিসেব দায়িত্ব পেয়েছেন উইকেটরক্ষক লিটন দাস।

ব্যাট হাতে রান পাচ্ছেন না টপ অর্ডার ব্যাটার মুমিনুল হক। নেতৃত্ব তার কাছে পাহাড়সম চাপ হয়ে উঠেছে। সেজন্য তিনি বিসিবি সভাপতি পাপনের সঙ্গে সাক্ষাৎ করে নেতৃত্ব ছেড়ে দেওয়ার কথা বলেন।

তার ঐ সিদ্ধান্তের পরে নতুন টেস্ট অধিনায়ক ঠিক করা নিয়ে বৈঠকে বসেন বিসিবির কর্মকর্তারা। বিসিবির বোর্ড মিটিং শেষে সাকিবের কাঁধে তৃতীয়বারের মতো তুলে দেওয়া হলো টেস্ট দলের নেতৃত্বভার।

এর আগে ২০০৯ সালে প্রথমবার বাংলাদেশ দলের তিন ফরম্যাটের অধিনায়ক হন সাকিব। ২০১১ বিশ্বকাপের পরে শৃঙ্খলা জনিত কারণে নেতৃত্ব থেকে তাকে সরিয়ে দেওয়া হয়। এরপর ২০১৭ সালে দায়িত্ব দেওয়া হয় টেস্ট ও টি-২০ অধিনায়কের। ওয়ানডে নেতৃত্ব পাওয়াও সময়ের ব্যাপার ছিল।

কিন্তু এক বছরের আন্তর্জাতিক নিষেধাজ্ঞায় পড়ায় তাকে নেতৃত্ব হারাতে হয়। টি-২০ অধিনায়ক করা হয় মাহমুদুল্লাহকে। টেস্ট নেতৃত্বভার দেওয়া হয় তরুণ মুমিনুল হকের কাঁধে। মাশরাফি পরবর্তী ওয়ানডে অধিনায়ক করা হয় তামিম ইকবালকে।