ঢাকা, শুক্রবার, ২৬শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, ১৩ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

ববির ১১ শিক্ষার্থীর ওপর হামলার প্রতিবাদে সড়ক অবরোধ

বরিশাল নগরীর রুপাতলী হাউজিং এলাকায় বরিশাল বিশ্ববিদ্যালয়ের এক মেসের ১১ শিক্ষার্থীর ওপর গভীর রাতে বাস শ্রমিকদের হামলার প্রতিবাদে বিক্ষোভ ও অবরোধ করেছেন শিক্ষার্থীরা।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) সকালে ঢাকা-বরিশাল-কুয়াকাটা মহাসড়কে বিশ্ববিদ্যালয়ের সম্মুখে বিক্ষোভ ও অবরোধ শুরু করেন শিক্ষার্থীরা।

বিষয়টি বরিশাল কোতয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি, তদন্ত) মো. আসাদুজ্জামান নিশ্চিত করেছেন।

এর আগে মঙ্গলবার রাতে রুপাতলী হাউজিং এলাকার ২৩ নম্বর রোডের বিশ্ববিদ্যালয়ের মেসে ১১ শিক্ষার্থীর ওপর গভীর রাতে বাস শ্রমিকরা হামলা চালায়। এ ঘটনায় আহত শিক্ষার্থীদের শেরে-বাংলা মেডিক‌্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

আহত শিক্ষার্থীরা হলেন— মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান বিভাগের নূরুল্লাহ সিদ্দিকী, রসায়ন বিভাগের এস এম সোহানুর রহমান, পদার্থবিজ্ঞান বিভাগের আহসানুজ্জামান, গণিত বিভাগের ফজলুল হক রাজীব, সমাজবিজ্ঞান বিভাগের আলীম সালেহী, বোটানি ও ক্রপ সাইন্সের আলী হাসান, বাংলা বিভাগের মোঃ রাজন হোসেন এবং মার্কেটিং বিভাগের মাহবুবুর রহমান, মাহাদী হাসান ইমন,মিরাজ হাওলাদার ও সজীব শেখ।

শিক্ষার্থীরা জানান, মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রকে ছুড়িকাঘাত ও লাঞ্ছিত করার পর হামলাকারী পরিবহন শ্রমিকদের বিচার দাবিতে সড়ক অবরোধ করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এরই জের ধরে সড়ক অবরোধের সময় নেতৃত্ব দেওয়া শিক্ষার্থী মাহামুদুল হাসান তমালের রুপাতলী হাউজিং এলাকার ২৩ নম্বর রোডের মেসে গভীর রাতে হামলা চালায় শ্রমিকরা।

ঘটনায় রাতেই ঢাকা কুয়াকাটা মহাসড়কে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করে। পরবর্তিতে বুধবার ফের সকাল থেকেই তারা সড়ক অবরোধ ও বিক্ষোভ কর্মসূচি পালন করছেন। হামলার ঘটনার সুষ্ঠ বিচার না হওয়া পর্যন্ত সড়ক অবরোধ অব্যাহত থাকবে বলে জানান শিক্ষার্থীরা।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. সুব্রত কুমার দাস জানান, রাতে সংবাদ পেয়ে ঘটনাস্থলে ছুটে যান তিনিসহ বিশ্ববিদ্যালয়ের অন্যান্য শিক্ষক-কর্মকর্তাবৃন্দ। পরবর্তীতে আহত সকল শিক্ষার্থীর চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি করা হয়।

ওসি (তদন্ত) মো. আসাদুজ্জামান জানান, অভিযুক্তদের গ্রেপ্তার ও পরিস্থিতি শান্ত করার চেষ্টা চলছে। ঘটনাস্থালে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

উল্লেখ্য, মঙ্গলবার নগরীর রূপাতলী এলাকায় বিআরটিসি বাস কাউন্টারের স্টাফ কর্তৃক বিশ্ববিদ্যালয়ের দুজন শিক্ষার্থীকে লাঞ্ছিতর ঘটনা ঘটে। এ ঘটনায় দুপুর দেড়টা থেকে প্রায় দুঘণ্টা সেখানকার বাস টার্মিনালে অবরোধ করেন শিক্ষার্থীরা। পরবর্তীতে রফিক নামের অভিযুক্ত স্টাফকে পুলিশ গ্রেপ্তার করলে অবরোধ তুলে নেয় তারা।