ঢাকা, মঙ্গলবার, ১১ই মে, ২০২১ খ্রিস্টাব্দ, ২৮শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

২১ ফেব্রুয়ারি উপলক্ষে ডিএমপির ট্রাফিক নির্দেশনা

২১ ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২১ উপলক্ষে রাজধানীতে ডিএমপি ট্রাফিক নির্দেশনা জারি করেছে।
বৃহস্পতিবার ডিএমপি’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, দিবসটি সুশৃঙ্খলভাবে উদযাপন করতে ২০ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬টা থেকে ২১ ফেব্রুয়ারি দুপুর ২টা পর্যন্ত পলাশী ক্রসিং, এসএম হল এবং জগন্নাথ হলের সামনের রাস্তা দিয়ে শহীদ মিনারে প্রবেশ করতে অনুরোধ করা হয়েছে। কোনোক্রমেই অন্য রাস্তা ব্যবহার করে শহীদ মিনারে প্রবেশ করা যাবে না।

কেন্দ্রীয় শহীদ মিনার থেকে বের হওয়ার ক্ষেত্রে দোয়েল চত্বরের দিকের রাস্তা অথবা ঢাকা মেডিকেল কলেজের সামনের রাস্তা দিয়ে বের হওয়া যাবে। কোনোক্রমেই প্রবেশের রাস্তা দিয়ে বের হওয়া যাবে না।

বকশিবাজার-জগন্নাথহল ক্রসিং সড়ক, চাঁনখারপুল-রমনা চত্বর ক্রসিং সড়ক, টিএসসি-শিববাড়ী মোড় ক্রসিং
ও উপাচার্য ভবন-ভাস্কর্য ক্রসিং (ফুলার রোড) যান চলাচল বন্ধ থাকবে।

আগামীকাল ১৯ ফেব্রুয়ারি ২০২১ সন্ধ্যা ৬টা থেকে ২০ ফেব্রুয়ারি ১০টা পর্যন্ত রাস্তায় আলপনা অঙ্কনের জন্য কেন্দ্রীয় শহীদ মিনারের আশপাশের রাস্তা বন্ধ থাকবে। এ সময় শিববাড়ী, জগন্নাথ হল ও রমনা চত্বর ক্রসিংগুলোতে গাড়ি ডাইভারশন দেয়া হবে।

২০ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬টা থেকে ২১ফেব্রুয়ারি ২টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় যত্রতত্র অনুপ্রবেশ বন্ধে নীলক্ষেত, পলাশী মোড়, ফুলার রোড, বকশীবাজার, চাঁনখারপুল, শহিদুল্লাহ হল, দোয়েল চত্ত্বর, জিমনেশিয়াম, রোমানা চত্ত্বর, হাইকোর্ট, টিএসসি, শাহবাগ ইন্টারসেকশনগুলোয় রোড ব্লক দিয়ে গাড়ি ডাইভারশন দেয়া হবে।

২১ ফেব্রুয়ারি ভোর ৫টায় সাইন্সল্যাব হতে নিউমার্কেট ক্রসিং, কাঁটাবন ক্রসিং হতে নীলক্ষেত ক্রসিং এবং ফুলবাড়িয়া ক্রসিং থেকে চাঁনখারপুল ক্রসিং পর্যন্ত প্রভাতফেরি উপলক্ষে সকল প্রকার যাত্রীবাহী গাড়ী প্রবেশ নিষিদ্ধ থাকবে।

একুশের প্রথম প্রহরে ঢাকা বিশ্ববিদ্যালয় জিমনেশিয়াম মাঠে ভিআইপি গাড়িগুলোর পার্কিংয়ের ব্যবস্থা থাকবে। নাগরিকরা নীলক্ষেত-পলাশী, পলাশী-ঢাকেশ্বরী সড়কগুলোয় তাদের গাড়ি পার্কিং করতে পারবেন।

নির্দেশনাবলীতে ডিএমপি জানিয়েছে, করোনা পরিস্থিতিতে কবরস্থান এবং শহীদ মিনারে যারা শ্রদ্ধার্ঘ ও পুষ্পস্তবক অর্পণ করবেন, তারা অনুগ্রহ করে মাস্ক পরিধান করে আসবেন। কবরস্থান ও শহীদ মিনারে যারা পুষ্পস্তবক অর্পণ করতে যাবেন, তারা অন্যদের অসুবিধার কথা ভেবে রাস্তায় বসা বা দাঁড়ানো থেকে বিরত থাকবেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে সর্বসাধারণের চলাচলের সুবিধার জন্য রাস্তায় কোন প্রকার প্যান্ডেল তৈরি না করার অনুরোধ জানানো হয়েছে। শহীদ মিনারে প্রবেশের ক্ষেত্রে আর্চওয়ের মাধ্যমে তল্লাশি করে সবাইকে প্রবেশ করতে হবে। এক্ষেত্রে সারিবদ্ধভাবে প্রবেশ করতে সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ করা হয়েছে।

কোনো ধরণের ব্যাগ বহন না করার অনুরোধ জানানো হয়েছে। যেকোনো পুলিশি প্রয়োজনে শহীদ মিনার এলাকায় স্থাপিত অস্থায়ী পুলিশ কন্ট্রোল রুমে যোগাযোগের জন্য অনুরোধ করা হয়েছে। শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২১ এর পবিত্রতা ও ভাবমূর্তি রক্ষায় ঢাকা মেট্রোপলিটন পুলিশ সবার সহযোগিতা কামনা করেছে।