ঢাকা, শুক্রবার, ২৭শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, ১৩ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

২১ জনকে নিয়ে বিসিবির কেন্দ্রীয় চুক্তি ঘোষণা

নতুন বছরের জন্য কেন্দ্রীয় ‍চুক্তি ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আগের বছরের মতো এবারও ২১ জন ক্রিকেটারকে নিয়ে তিন ফরম্যাটের কেন্দ্রীয় চুক্তি ঘোষণা করেছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা বিসিবি। পুরনোদের মধ্যে বাদ পড়েছেন চার জন। বাদ পড়া ক্রিকেটাররা হচ্ছেন, সাদমান ইসলাম, ইয়াসির আলী রাব্বি, মাহমুদুল হাসান জয় ও মোহাম্মদ নাঈম শেখ। নতুন করে ঢুকছেন জাকির হাসান, খালেদ আহমেদ, হাসান মাহমুদ ও মোসাদ্দেক হোসেন। তবে গত বছর কিছু না করেও টিকে গেছেন মুমিনুল হক।

তিন সংস্করণে আগের কেন্দ্রীয় চুক্তিতে ছিলেন মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন কুমার দাস, তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম। মুশফিক টি-টোয়েন্টি থেকে অবসর নেওয়া তিনি বাদ পড়েছেন তিন সংস্করণের কেন্দ্রীয় চুক্তি থেকে। তবে ওয়ানডে ও টেস্টের কেন্দ্রীয় চুক্তির আছেন তিনি। আগের কেন্দ্রীয় চুক্তিতে তিন ফরম্যাটে শরিফুল থাকলেও এবার টেস্ট ফরম্যাট থেকে বাদ পড়েছেন এই পেসার। চলতি বছর দারুণ পারফরম্যান্স করা অফস্পিনিং অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজকে জায়গা করে নিয়েছেন তিন সংস্করণেই।

টেস্ট ও ওয়ানডে এই দুই ফরম্যাটে আছেন কেবল দুই ক্রিকেটার; মুশফিকুর রহিম ও তামিম ইকবাল। এই দুজন ইতোমধ্যে টি-টোয়েন্টি থেকে অবসর নিয়েছেন। ফলে তাদের শুধু টেস্ট ও ওয়ানডে ফরম্যাটের জন্য বিবেচনা করা হয়েছে।

শুধু টেস্টের কেন্দ্রীয় চুক্তিতে কিছু রদ-বদল এসেছে। আগেরবার টেস্টের কেন্দ্রীয় চুক্তিতে থাকা সাদমান ইসলাম, ইয়াসির আলী রাব্বি ও মাহমুদুল হাসান জয় বাদ পড়েছেন। তবে ভারত সিরিজে দারুন পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন জাকির। তাকে টেস্টের কেন্দ্রীয় চুক্তিতে রেখেছে বিসিবি। তবে বিস্ময়করভাবে মুমিনুলকে রাখা হয়েছে কেন্দ্রীয় চুক্তিতে। অথচ গত বছর কোনও রানই করতে পারেননি এই ব্যাটার।

শুধু টি-টোয়েন্টির কেন্দ্রীয় চুক্তিতে সুযোগ পেয়েছেন মোসাদ্দেক হোসেন। আগের কেন্দ্রীয় চুক্তিতে তিনি ছিলেন না। এছাড়া ইনজুরিতে দীর্ঘদিন বাইরে থাকা পেসার হাসান মাহমুদও ক্রিকেটের সবচেয়ে সংক্ষিপ্ত ফরম্যাটের কেন্দ্রীয় চুক্তিতে আছেন। পাশাপাশি নাসুম আহমেদ ও মেহেদী হাসাতো আছেনই এই ফরম্যাটের চুক্তিতে।

মোস্তাফিজকে টেস্টের কেন্দ্রীয় চুক্তিতে রাখা হয়নি। সীমিত ওভারের দুই ফরম্যাটে মোস্তাফিজ ছাড়াও রাখা হয়েছে আফিফ হোসেন ও শরিফুল ইসলামকে। কেবলমাত্র ওয়ানডের কেন্দ্রীয় চুক্তিতে আছেন মাহমুদউল্লাহ রিয়াদ।

বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে আছেন যারা

তিন সংস্করণে: লিটন দাস, সাকিব আল হাসান, তাসকিন আহমেদ ও মেহেদী হাসান মিরাজ।

টেস্ট ও ওয়ানডেতে: তামিম ইকবাল ও মুশফিকুর রহিম।

ওয়ানডে ও টি-টোয়েন্টিতে: মোস্তাফিজুর রহমান, আফিফ হোসেন ও শরিফুল ইসলাম

টেস্ট ও টি-টোয়েন্টি: নুরুল হাসান সোহান ও নাজমুল হোসেন শান্ত।

শুধু টেস্টে: নাজমুল হোসেন শান্ত, কাজী নুরুল হাসান সোহান, মুমিনুল হক সৌরভ, তাইজুল ইসলাম, এবাদত হোসেন চৌধুরী, সাঈদ খালেদ আহমেদ, জাকির হাসান।

শুধু টি-টোয়েন্টিতে: নাসুম আহমেদ, শেখ মেহেদী হাসান, মোসাদ্দেক হোসেন ও হাসান মাহমুদ।

শুধু ওয়ানডেতে: মাহমুদউল্লাহ রিয়াদ।

সংবাদটি শেয়ার করুন
Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Email this to someone
email
Print this page
Print
Pin on Pinterest
Pinterest

দৈনিক নবচেতনার ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন