ঢাকা, সোমবার, ১৭ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ, ৩রা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

বাসে যত সিট তত যাত্রী

মা‌লিকপ‌ক্ষের দা‌বির মু‌খে মাত্র তিন দি‌নের মাথায় অর্ধেক ‌সিট ফাঁকা রেখে বাস চলাচলের সিদ্ধান্ত থেকে সরে এসেছে সরকার। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, বাসে যত সিট রয়েছে তত যাত্রী পরিবহন করা যাবে।

ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্যাহ বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) রাইজিংবি‌ডি‌কে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘গতকাল বিআরটিএর স‌ঙ্গে বৈঠ‌কে আমরা এই অনু‌রোধ জা‌নি‌য়ে‌ছিলাম। আজ বিআর‌টিএ চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার আমাদের জানিয়েছেন, শনিবার থেকে গণপরিবহনে যেটা‌তে যত আসন রয়েছে ‌সেটা তত যাত্রী নিয়ে চলাচল করতে পারবে। ত‌বে যাত্রী এবং পরিবহন চালক ও সহকারীদের কঠোর স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।’

এনায়েত উল্যাহ বলেন, ‘আমরা ইতোমধ্যে পরিবহন মালিকদের কা‌ছে বিআরটিএর এই বার্তা পৌঁছে দিয়েছি। এও ব‌লে দি‌য়ে‌ছি, যারা সরকারের স্বাস্থ্যবিধি মানবে না তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। পু‌লিশ প্রশাসনকে আমরা অনুরোধ করেছি, স্বাস্থ্য‌বি‌ধি মানা এবং মাস্ক পরার বিষয়‌টি দেখার জন্য। আর এটা যা‌তে ক‌ঠোরভা‌বে মে‌নে চ‌লে, সেজন্য প‌রিবহ‌নের সব চালক ও সহকারী‌দের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।’

করোনা সংক্রমণ প্রতিরোধে ১০ জানুয়ারি ১১ দফা বিধিনিষেধ জারি করে সরকার। এসব বিধিনিষেধের ছয় নম্বর দফায় বলা হয়েছে, ট্রেন, বাস ও লঞ্চে অর্ধেক যাত্রী নিতে হবে। সব যানবাহনের চালক ও সহকারীদের আবশ্যই কোভিড-১৯ টিকা সনদ থাকতে হবে।