ঢাকা, সোমবার, ১৭ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ, ৩রা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

টাকার বিপরীতে ডলারের দাম বেড়ে ৮৬ টাকা

টাকা বিপরীতে মার্কিন ডলারের দাম বেড়েছে। আমদানি মূল্য বৃদ্ধির কারণে সৃষ্ট চাপ মোকাবিলার পাশাপাশি প্রবাসীদের উৎসাহ দিতে মার্কিন ডলারের বিপরীতে বড় পরিসরে টাকার অবমূল্যায়ন করল বাংলাদেশ ব্যাংক।
আন্তঃব্যাংক মুদ্রা বিনিময়ের ক্ষেত্রে গতকাল রোববার প্রথমবারের মতো ডলারের বিপরীতে টাকার বিনিময় মূল্য ৮৬ টাকায় পৌঁছেছে। কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুসারে, বৃহস্পতিবার ডলারের বিপরীতে টাকার বিনিময় মূল্য ছিল ৮৫ টাকা ৮০ পয়সা।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা বলছেন, সাম্প্রতিক বছরগুলোতে এটি স্থানীয় মুদ্রার একটি বড় অবমূল্যায়ন।

কেন্দ্রীয় ব্যাংক সাধারণত একটি নির্দিষ্ট কর্মদিবসের জন্য প্রতি ডলারে ০.০৫ টাকা থেকে ০.১০ টাকার মধ্যে স্থানীয় মুদ্রার অবমূল্যায়ন করে।

গত বছরের ১০ জানুয়ারি ডলারের বিপরীতে আন্তঃব্যাংক বিনিময় হার ছিল ৮৪ টাকা ৮০ পয়সা। খোলাবাজারে এখন ডলার বিক্রি হচ্ছে ৯০ টাকার বেশি দরে।

পলিসি রিসার্চ ইনস্টিটিউট অব বাংলাদেশের নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর গণমাধ্যমকে বলেন, বৈদেশিক মুদ্রাবাজারে ভারসাম্য আনতে এটি কেন্দ্রীয় ব্যাংকের সঠিক একটি সিদ্ধান্ত। স্থানীয় মুদ্রার অবমূল্যায়নে তিনি প্রতি ডলার কমপক্ষে ৮৮ টাকা নির্ধারণে কেন্দ্রীয় ব্যাংকের প্রতি আহ্বান জানান।

আহসান এইচ মনসুর বলেন, স্থানীয় মুদ্রার অবমূল্যায়নে বাংলাদেশ ব্যাংকের প্রচেষ্টার প্রথম পদক্ষেপ এটি। আমি আশা করি- বাজার স্থিতিশীল রাখতে কেন্দ্রীয় ব্যাংক এটি আরো কয়েকটি ধাপে করবে।

কেন্দ্রীয় ব্যাংকের এক কর্মকর্তা জানান, বাজারের চাহিদা ও যোগানের ওপর ভিত্তি করে বিনিময় হার নির্ধারণ করার কথা। কিন্তু অর্থনীতির স্বার্থে বাংলাদেশ ব্যাংক সময় সময় বৈদেশিক মুদ্রাবাজারে হস্তক্ষেপ করে।

৬ জানুয়ারি দেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ছিল ৪৪ দশমিক ৩৬ বিলিয়ন ডলার। গত বছরের ৩০ জুন এর পরিমাণ ছিল ৪৬ দশমিক ৪ বিলিয়ন ডলার। আগস্টে যা রেকর্ড ৪৮ বিলিয়ন ডলারে পৌঁছায়।