ঢাকা, সোমবার, ১৭ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ, ৩রা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা আমেরিকার ভুল সিদ্ধান্ত: কৃষিমন্ত্রী

র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা দেওয়া আমেরিকার ভুল সিদ্ধান্ত বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। তিনি বলেন, যে সকল তথ্যের ভিত্তিতে আমেরিকা এই সিদ্ধান্ত নিয়েছে, আমি মনে করি সেটা ভুল।
তিনি বলেন, তারা (আমেরিকা) ভিয়েতনামে ভুল করেছে, আফগানিস্তানে ভুল করেছে, ইরাকে ভুল করেছে, আরব বসন্তের নামে আরব দেশে ভুল করেছে এবং আরবটাকে তছনছ করেছে। আমি মনে করি এ ধরনের ভুল আমেরিকা আর করবে না।

বৃহস্পতিবার রাজধানীর রমনা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশের (আইইবি) সেমিনার হলে এক আন্তর্জাতিক কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান আতিথির বক্তব্যে কৃষিমন্ত্রী এসব কথা বলেন।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ‘কৃষিজের টেকসই উন্নয়নে বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ী প্রযুক্তির ব্যবহার’ শীর্ষক তিন দিনব্যাপী ঐ আন্তর্জাতিক কনফারেন্সের আয়োজন করে আইইবি ও এক্সপোনেট এক্সিবিশন।

মন্ত্রী বলেন, আমাদের র‍্যাব যদি শক্তিশালী না হতো, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সক্ষমতা অর্জন না করতো, তারা যদি এটাকে নিয়ন্ত্রণ করতে না পরতো তাহলে কী পরিস্থিতি হতো বাংলাদেশে? কাজেই সেটা বিবেচনায় না নিয়ে কোথায় তারা তথ্য পেয়েছে ৬০০ মানুষকে নাকি এই দেশে বিচারহীনভাবে হত্যা করা হয়েছে। যেসকল তথ্যের ভিত্তিতে এই সিদ্ধান্ত আমেরিকা নিয়েছে, আমি মনে করি সেটা ভুল।

কৃষিমন্ত্রী বলেন, আমেরিকা নিজেরাই এখন স্বীকার করে যে ইরাকের যুদ্ধটা সঠিক ছিল না। কাজেই ভুল তথ্যের ভিত্তিতে তাদের অনেক ব্যর্থতা আছে। বাংলাদেশের স্বাধীনতার সময় ভুল তথ্যের ওপর ভিত্তি করে আমেরিকার তদানীন্তন সরকার আমাদের সহযোগিতা করেনি।

আইইবি’র সভাপতি প্রকৌশলী মো নূরুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন- আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী আবদুস সবুর, কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক বেনজীর আলম।