ঢাকা, শুক্রবার, ২৪শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ৯ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

জার্মানিতে প্রবাসীদের গ্রীষ্মকালীন উৎসব

জার্মানিতে প্রবাসী বাংলাদেশিদের গ্রীষ্মকালীন উৎসবের আয়োজন করা হয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার (৩১ আগস্ট) জার্মানির নারায়ণগঞ্জ সমিতির উদ্যোগে ফ্রাংকফোর্টের অদূরে কেলসটারবাগ পার্কে এই উৎসবের আয়োজন করা হয়। সর্বস্তরের প্রবাসী বাংলাদেশিরা এতে অংশ নেন।

উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শাহাবউদ্দিন মিয়া। তিনি এই প্রথমবারের মতো কোনো বাংলাদেশি জার্মানির আগামী সংসদ নির্বাচনে সবুজ দল থেকে সংসদ সদস্য হিসেবে লড়বেন।

 

এ সময় শাহাবউদ্দিন মিয়া সবার সঙ্গে কুশল বিনিময় করেন। নির্বাচিত হলে তিনি পরিবেশ দূষণ ও ইমিগ্র্যান্ট সমস্যা নিয়ে কাজ করবেন বলে প্রতিশ্রুতি দেন। তিনি বলেন, আমরা যে দেশেই প্রবাসে বসবাস করি না কেনো, নিজেদের অধিকার প্রতিষ্ঠায় আমাদের ওই দেশের রাজনীতির সঙ্গে কাজ করা উচিত।

 

দুপুর থেকেই দেশটির বিভিন্ন শহর থেকে প্রবাসীরা এই মিলন মেলায় আসতে থাকেন। উৎসব চলে রাত পর্যন্ত। শুরুতে সমিতির সভাপতি আবু ফাজুল নুরুদ্দিন মিঠু সাধারণ সম্পাদক মোহাম্মদ মোতালেব সবাইকে শুভেচ্ছা জানান।

এ সময় সমিতির নেতারা ও আগত কমিউনিটির শীর্ষজনরা প্রবাসে বাংলাদেশকে তুলে ধরার ওপর গুরুত্ব দিয়ে বক্তৃতা করেন। সমিতির নেতারা বহুমুখী কল্যাণকর কাজ ছাড়াও প্রবাসী কোনো সদস্য মারা গেলে মরদেহ সমিতির খরচে দেশে পাঠাবেন বা জার্মানিতে দাফন করবেন বলে জানান।

 

উৎসবের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন- সোহরাব হোসেন, সাইদুর রহমান মিঠু, মিজানুর রহমান মিঠু, মান্নান হক, মোহাম্মদ আমান, মনির হোসেন, তাইয়েব হোসেন, নিয়ামুল ভূঁইয়া, সামাদ আবদুস মিয়া, মোহাম্মদ মাসুম মিয়া, সাইফুদ্দিন সরকার, মোহাম্মদ লিটন, আহমেদ লিটন ও মোহাম্মদ আজাদসহ আরও অনেকে