ঢাকা, শনিবার, ২৬শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১১ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

শ্রমবাজার উন্নয়ন-সম্প্রসারণে ব্রুনাইয়ের সঙ্গে এমওইউ করছে বাংলাদেশ

সংগৃহীত ছবি

ব্রুনাইয়ে বাংলাদেশের শ্রমবাজার উন্নয়ন এবং সম্প্রসারণ বিষয়ে দেশটির পররাষ্ট্রমন্ত্রী দাতো সেরি সেতিয়া হাজি এরিওয়ান বিন পেহিন দাতু পেকারমা জয়া হাজি হোহদ ইউসুফের সঙ্গে বৈঠক করেছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।  

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে বৈঠকটি অনুষ্ঠিত হয়।  

বৈঠকে মন্ত্রী ইমরান বলেন, বাংলাদেশের কর্মীরা দায়িত্বশীল ও কর্তব্যপরায়ণ। বিভিন্ন দেশের শ্রমবাজারে বিভিন্ন সেক্টরে বাংলাদেশি কর্মীরা সুনামের সঙ্গে কাজ করছেন। এছাড়া আন্তর্জাতিক শ্রমবাজারের চাহিদা অনুযায়ী দক্ষ কর্মী তৈরি করতে সরকার ব্যাপক উদ্যোগ নিয়েছে।

মন্ত্রী বলেন, বাংলাদেশ যেকোনো ধরনের অনিয়মতান্ত্রিক অভিবাসনকে নিরুৎসাহিত করে এবং গুণগত অভিবাসন নিশ্চিত করতে অঙ্গীকারাবদ্ধ।

ব্রুনাইয়ের পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ ও ব্রুনাই মুসলিম প্রধান দেশ হিসেবে দু’দেশের সংস্কৃতির মধ্যে সাদৃশ্য বিদ্যমান। তাই ব্রুনাইয়ের নিয়োগকারী এবং বাংলাদেশি কর্মীদের মধ্যে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক পরিলক্ষিত হয়।

ব্রুনাইয়ের মন্ত্রী বলেন, ব্রুনাই সরকার অভিবাসী কর্মীদের স্বার্থ রক্ষায় এবং অবৈধ অভিবাসন প্রতিরোধে সদা তৎপর। বাংলাদেশ-ব্রুনাই মানবপাঁচার প্রতিরোধে একসঙ্গে কাজ করতে পারে।

আগামী শনিবার (১৫ অক্টোবর) তিন দিনের সফরে ঢাকায় আসছেন ব্রুনাইয়ের সুলতান হাসানাল বলকিয়া। সুলতানের সফরে দেশটিতে বাংলাদেশি কর্মী প্রেরণে দু’দেশের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে বলেও জানান দেশটির মন্ত্রী। এটি হলে দেশটিতে বাংলাদেশের কর্মী নিয়োগ প্রক্রিয়াকে আরও সম্প্রসারিত ও নিরাপদ করবে বলে মনে করেন ব্রুনাইয়ের মন্ত্রী।

বৈঠকে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন এবং ব্রুনেইয়ের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পার্মানেন্ট সেক্রেটারি পিজি নোরাসীমা, দেশটিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার নাহিদা রহমান সুমনা, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. শহিদুল আলম, বোয়েসেলের ব্যবস্থাপনা পরিচালক ড. মল্লিক আনোয়ার হোসেন উপস্থিত ছিলেন।

নবচেতনা /আতিক

সংবাদটি শেয়ার করুন
Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Email this to someone
email
Print this page
Print
Pin on Pinterest
Pinterest

দৈনিক নবচেতনার ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন