ঢাকা, শুক্রবার, ২৭শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, ১৩ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

পৃথিবীর মতো আরও একটি গ্রহের সন্ধান পেল নাসা

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা ঠিক পৃথিবীর মতো দেখতে আরও একটি গ্রহের সন্ধান পেয়েছে। বলা হয়েছে, ‍পৃথিবী থেকে প্রায় শতকোটি আলোকবর্ষ দূরের টিওআই-৭০০ গ্রহটিতে এমন তাপমাত্রা এবং পানি বিরাজ করছে, যা প্রাণ বিকাশের উপযোগী। খবর সিএনএন এর।

বিজ্ঞানীরা দাবি করেছেন, টিওআই আকারে পৃথিবীর প্রায় ৯০ শতাংশ। তবে মজার বিষয় হলো, এটি নিজের কক্ষপথ পূর্ণ করতে সময় নেয় মাত্র ২৮ দিন। যেখানে পৃথিবী সময় নেয় ৩৬৫ দিন। নাসার বিজ্ঞানীরা আরও বলছেন, পৃথিবীর মতো বাসযোগ্য গ্রহের খোঁজে এই আবিষ্কার একটি মাইলফলক হয়ে থাকবে।

এর আগে, ২০২০ সালেও টিএএসএস অন্য আরেকটি নক্ষত্রকে কেন্দ্র করে ঘুরতে থাকা গ্রহ আবিষ্কার করেছিল যা অনেকটাই পৃথিবীর মতো। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় অবস্থিত নাসার জেট প্রপালশন ল্যাবরেটরি (জেপিএল) এক বিবৃতিতে বলেছে, ‘আমরা মহাবিশ্বে যে কয়টি সোলার সিস্টেমকে জানি যেখানে এমন বাসযোগ্য গ্রহ থাকতে পারে, তার মধ্যে এটি একটি।’
নাসা জানিয়েছে, টিওআই-৭০০ গ্রহটি ‍পৃথিবী থেকে ১০০ আলোকবর্ষ দূরের ডোরাডো নক্ষত্রপুঞ্জের একটি শীতল তারকাকে কেন্দ্র করে আবর্তিত হয়। ‘এম ডোয়ার্ফ বা বামন’ শ্রেণির এই এই তারকাগুলোর আকার-আকৃতি সাধারণত আমাদের সৌর জগতের সূর্যের মতোই হয়।
###

সংবাদটি শেয়ার করুন
Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Email this to someone
email
Print this page
Print
Pin on Pinterest
Pinterest

দৈনিক নবচেতনার ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন