ঢাকা, বুধবার, ৫ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ২০শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

ভাড়া বাড়িয়েছে পাঠাও, সিদ্ধান্তের অপেক্ষায় উবার

দেশে জ্বালানি তেলের দাম বাড়ায় রাইড শেয়ারিং সার্ভিস পাঠাও মোটরসাইকেলের রাইডে ভাড়া বাড়িয়েছে। রবিবার (৭ আগস্ট) থেকে মোটরসাইকেলের ভাড়ায় নতুন নিয়ম কার্যকরও হয়েছে। তবে পাঠাও-এর কার শেয়ারিং সার্ভিসের (পাঠাও কার) ভাড়া বাড়েনি। আগেরও নিয়মেই চলছে। ভাড়া বাড়িয়েছে অনডিমান্ড সার্ভিস ‘ট্রাক লাগবে’। এদিকে রাইড শেয়ারিং প্রতিষ্ঠান উবার আগের ভাড়াতেই চলছে। উবারের ভাড়ার বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি বলে জানা গেছে।

এছাড়া রাইড শেয়ারিং সার্ভিস ওভাই, শাটল সার্ভিস শাটল এবং অনডিমান্ড সার্ভিস ট্রাক লাগবে এখন রাইড শেয়ারিং এবং অনডিমান্ড সেবা দিচ্ছে।

ভাড়ার বিষয়ে জানতে চাইলে উবারের মুখপাত্র ই-মেইল বার্তায় বলেন, আমরা ক্রমাগত বাজার পর্যবেক্ষণ করছি। আমাদের যাত্রী ও চালকদের ওপর সাম্প্রতিক মূল্যবৃদ্ধির প্রভাব মূল্যায়ন করছি। এগুলো যথাযথ বিবেচনা করার পর আমরা মূল্য নির্ধারণের বিষয়ে সিদ্ধান্ত নেবো।

মোটরবাইক ট্রিপের ভাড়া বাড়িয়েছে পাঠাও। এতে পাঠাও বাইকের ভাড়া গড়ে ১৬-১৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। নতুন নিয়ম অনুযায়ী, ঢাকায় পাঠাও-এর মোটরসাইকেল শেয়ারিংয়ে প্রতি কিলোমিটারে ভাড়া ১২ থেকে বাড়িয়ে ১৫ টাকা করা হয়েছে। তবে বেজ ফেয়ার (ভিত্তিমূল্য) ২৫ টাকা, পার মিনিট চার্জ ৫০ পয়সা, ইন্স্যুরেন্স ফি ১ টাকা অপরিবর্তিত থাকছে। সর্বনিম্ন ভাড়া ৩০ থেকে বেড়ে হয়েছে ৫০ টাকা। অন্যদিকে চট্টগ্রামে প্রতি কিলোমিটারে ভাড়া ১০ থেকে বাড়িয়ে সাড়ে ১২ টাকা করা হয়েছে। সর্বনিম্ন ভাড়া ৩০ থেকে বেড়ে হয়েছে ৪০ টাকা। অন্যান্য ফি অপরিবর্তিত আছে। আর সিলেটে প্রতি কিলোমিটারে ভাড়া সাড়ে ৬ থেকে বাড়িয়ে সাড়ে ৮ টাকা করা হয়েছে। সর্বনিম্ন ভাড়া ৩০ থেকে বেড়ে হয়েছে ৩৫ টাকা।

পাঠাও-এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী ফাহিম আহমেদ জানান, জ্বালানির দাম বাড়লে পরিবহন খরচও বাড়ে। তাই পাঠাও-এর বাইক শেয়ারিং সার্ভিসের ভাড়া বেড়েছে। সরকারি নতুন সিদ্ধান্ত বাস্তবায়নে পাঠাও প্ল্যাটফর্মের সেবাদাতা ও সেবাগ্রহীতা সবার সহযোগিতা প্রত্যাশা করে।

অনডিমান্ড সার্ভিস ট্রাক লাগবে (ট্রাক, পিকআপ বা কাভার্ড ভ্যান) সূত্রে জানা গেছে, জ্বালানির মূল্য বৃদ্ধির কারণে মার্কেট রেটের সঙ্গে সামঞ্জস্য রেখে ভাড়া বাড়িয়েছে ট্রাক লাগবে। ওই সূত্র জানায়, ভাড়া না বাড়িয়ে তো কোনও উপায় নেই। জ্বালানির দাম যেভাবে বেড়েছে তাতে ভাড়া না বাড়ালে সার্ভিস চালু রাখা সম্ভব হতো না।

‘ওভাই ‘ তাদের সিএনজি চালিত যানের ভাড়া বাড়াবে না বলে জানিয়েছে। এটাকে তারা সুযোগ হিসেবে দেখছে। এই সুযোগটা তারা তাদের ব্যবসার প্রসারে কাজে লাগাবে বলে মনে করছে। এছাড়া প্রতিষ্ঠানটির কার সার্ভিসের ভাড়া কিছুটা বাড়তে পারে।

সংবাদটি শেয়ার করুন
Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Email this to someone
email
Print this page
Print
Pin on Pinterest
Pinterest

দৈনিক নবচেতনার ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন