ঢাকা, সোমবার, ২৭শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ, ১৩ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

তিস্তার পানি বিপৎসীমার ওপরে, ৩ হাজার পরিবার পানিবন্দি

ভারি বৃষ্টিপাত ও উজান থেকে নেমে আসা ঢলে তিস্তা নদীর পানি বিপৎসীমার ১২ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। নদীর পানি বাড়ায় তিস্তা কমান্ড এলাকার চর ও নিম্নাঞ্চলের প্রায় তিন হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছে।

রোববার (১৯ জুন) সকালে ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আসফা উদ দৌলা জানান, তিস্তার পানি আজ সকাল ৬টায় বিপৎসীমার ১২ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়। তিস্তা ব্যারাজের ৪৪টি জলকপাট খুলে রাখা হয়েছে।

এদিকে, তিস্তা নদীর পানি বৃদ্ধি পাওয়ায় নীলফামারীর ডিমলা উপজেলার পশ্চিম ছাতনাই, পূর্বছাতনাই, খগাখড়িবাড়ি, টেপাখড়িবড়ি, খালিশাচাঁপানী ও ঝুনাগাছ চাঁপানী ও জলঢাকা উপজেলা গোলমুন্ডা, ডাউয়াবাড়ি, কৈইমারী, শৌলমারী ইউনিয়নের তিস্তা নদীর চর গ্রামগুলো তলিয়ে যেতে শুরু করেছে বলে সেখানকার জনপ্রতিনিধিরা জানান।

তারা জানান, এ পর্যন্ত প্রায় তিন হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। পানি দ্রুত বাড়ছে। নদী সংলগ্ন এলাকার বসবাসকারীদের নিরাপদে সরে যেতে বলা হয়েছে।

টেপাখড়িবাড়ি ইউপি চেয়ারম্যান মো. ময়নুল হক জানান, নিচু এলাকায় বসবাসকারীরা পানিবন্দি হয়ে পড়েছে। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে তাদের মাঝে শুকনো খাবার, চাল ও নগদ টাকা দেওয়া হয়েছে।