ঢাকা, বুধবার, ২৩শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ, ৯ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

সারাদেশে একই দামে মিলবে ব্রডব্যান্ড ইন্টারনেট

শহর ছাড়িয়ে ব্রডব্যান্ড ইন্টারনেট এখন ইউনিয়ন পর্যায়ে তথা গ্রামেও পৌঁছে গেছে। তবে মান ও দামের দিক থেকে অনেক তারতম্য রয়েছে। গ্রাম ও শহরে ইন্টারনেটের দামের তারতম্য নিরসনে পদক্ষেপ নিচ্ছে বিটিআরসি।
বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার জানিয়েছেন, সারাদেশের জন্য ব্রডব্যান্ড ইন্টারনেটের দাম একই থাকবে। প্রত্যন্ত এলাকাসহ পুরো দেশ ‘এক দেশ এক রেট’ ট্যারিফের আওতায় আসছে।

জানা গেছে, আগামীকাল রোববার বেলা ৩টায় অনলাইনে প্রেস বিফ্রিং করে এ বিষয়ে বিস্তারিত জানানো হবে। এ সময় ব্রডব্যান্ড ইন্টারনেট গ্রামেও সহজলভ্য করার বিষয়েও ঘোষণা আসতে পারে।

২০১৯ সালের ১২ মার্চ ‘ডিজিটাল সেবায় ট্রান্সমিশন নেটওয়ার্ক: বর্তমান ও ভবিষ্যৎ’ শীর্ষক এক গোলটেবিল আলোচনায় ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছিলেন, ফিক্সড ব্রডব্যান্ড ইন্টারনেট সহজলভ্য করতে ‘এক দেশ এক রেট’ নীতি অনুসরণ করতে হবে। প্রত্যন্ত এলাকার মানুষের জন্য ইন্টারনেটের পৃথক রেট গ্রহণযোগ্য হতে পারে না।

এদিকে চলতি বছরেই দেশের সাড়ে চার হাজার ইউনিয়নে ব্রডব্যান্ড পৌঁছে দিচ্ছে সরকার। বর্তমানে দেশের প্রায় তিন হাজার ৮০০ ইউনিয়নে এরই মধ্যে হাই-স্পিড ফাইবার অপটিক ক্যাবল কানেক্টিভিটি পৌঁছে গেছে।