ঢাকা, শুক্রবার, ২৩শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ১০ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

৬-১৪ মার্চ বঙ্গবন্ধু স্যাটেলাইট সেবায় বিঘ্ন ঘটতে পারে

সৌর ব্যতিচার বা সান আউটেজের কারণে আগামী ৬ থেকে ১৪ মার্চ পর্যন্ত বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর সম্প্রচার কার্যক্রমে সাময়িক বিঘ্ন ঘটতে পারে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

সোমবার (১ মার্চ) বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিএসসিএল) এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে।

সৌর ব্যতিচার প্রাকৃতিক একটি স্বাভাবিক ঘটনা। সৌর ব্যতিচারের কারণে সব স্যাটেলাইটেরই সম্প্রচারে বিঘ্ন ঘটে।

বিএসসিএল জানায়, আগামী ৬ মার্চ সকাল ৯টা ৫৪ মিনিট থেকে ৭ মিনিট, ৭ মার্চ সকাল ৯টা ৫২ মিনিট থেকে ১১ মিনিট, ৮ মার্চ সকাল ৯টা ৫০ মিনিট থেকে ১৪ মিনিট, ৯ মার্চ সকাল ৯টা ৪৯ মিনিট থেকে ১৫ মিনিট, ১০ মার্চ সকাল ৯টা ৪৯ মিনিট থেকে ১৫ মিনিট, ১১ মার্চ সকাল ৯টা ৪৯ মিনিট থেকে ১৬ মিনিট, ১২ মার্চ সকাল ৯টা ৪৯ মিনিট থেকে ১৪ মিনিট, ১৩ মার্চ সকাল ৯টা ৫০ মিনিট থেকে ১২ মিনিট ও ১৪ মার্চ সকাল ১০টা থেকে ৯ মিনিট সম্প্রচারে বিঘ্ন ঘটতে পারে।

প্রাকৃতিক এ স্বাভাবিক ঘটনার জন্য স্যাটেলাইট কোম্পানি কর্তৃপক্ষ দুঃখ প্রকাশ করেছে।

এ সময় বঙ্গবন্ধু স্যাটেলাইটের সেবা নেওয়া টিভি চ্যানেল, প্রত্যন্ত এলাকায় ইন্টারনেট সেবা ও ডাচ্ বাংলার এটিএম বুথের সেবায় বিঘ্ন ঘটার সম্ভাবনা রয়েছে বলে জানায় কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, বর্তমানে বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে দেশের টেলিভিশন চ্যানেল, দুর্গম এলাকায় ইন্টারনেট সেবা, ডাচ্ বাংলা বুথের সেবা দেওয়া হচ্ছে।