ঢাকা, বৃহস্পতিবার, ৬ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ২১শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

পল্লীবিদ্যুৎ বাসস্ট্যান্ডের মহাসড়কের ফুটপাত-সার্ভিস লেন ব্যবসায়ীদের দখলে!

মোঃ আল মামুন খান, বিশেষ প্রতিনিধি

ঢাকার সাভারের আশুলিয়া থানাধীন পল্লী বিদ্যুৎ বাসস্ট্যান্ড এলাকার ঢাকা-চন্দ্রা মহাসড়কের সার্ভিস লেনের একাংশ এবং ফুটপাত ব্যবসায়ীদের দখলে। এতে করে মহাসড়কে বাড়ছে দুর্ঘটনার ঝুঁকি এবং বিড়ম্বনা ও ভোগান্তিতে পড়তে হচ্ছে পথচারীদের।

গতকাল মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) সরেজমিন বাইপাইলমুখী ঢাকা-চন্দ্রা মহাসড়কের পল্লী বিদ্যুৎ বাস স্ট্যান্ডে গিয়ে দেখা যায় সেখানে সার্ভিস লেনের কিছু অংশ জুড়ে এবং ফুটপাতের বেশ কিছু অংশ নিয়ে অস্থায়ী এক বাজার বসেছে। এখানে মাছ, কাঁচা তরকারি, ফলের দোকান, বিভিন্ন মনোহারী দোকান এমনকি পাখি বিক্রীরও দোকান বসেছে এখানে।

ফলে সার্ভিস লেন ছোট হয়ে যাওয়ায় প্রতিদিন মহাসড়কের এই অংশ দিয়ে চলাচলকালে জ্যামের কারণে যানবাহনের যাত্রীদের পোহাতে হচ্ছে ভোগান্তি। তাছাড়া ঢাকা রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলে কর্মরত হাজার হাজার শ্রমিকের বসবাস এই এলাকায়। ফুটপাত দখল হয়ে যাওয়ায় প্রতিদিন কারখানাগামী এসব শ্রমিকদেরও বিড়ম্বনায় পড়তে হয়।

এদিকে, ফুটপাত থেকে চাঁদাবাজি করে একটি চক্র হচ্ছে লাভবান। নাম প্রকাশে অনিচ্ছুক এক ফুটপাত ব্যবসায়ী বলেন, আমাদের পুঁজি কম, তাই ফুটপাতে ব্যবসা করছি। প্রতিদিন টাকা দিতে হয়। চাঁদার টাকা আয় করে পরে পরিবারের কথা ভাবি।

মানিকগঞ্জ সড়ক বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী মোঃ আরাফাত সাকলায়েন জানান, আমরা ফুটপাতে নানান সময় উচ্ছেদ অভিযান পরিচালনা করে থাকি। এর পরেও ফুটপাত ব্যবসায়ীরা আবার ব্যবসা শুরু করে। এবার স্থায়ী ব্যবস্থা গ্রহণ করার কথাও জানান তিনি।

সাভার হাইওয়ে থানার অফিসার ইনচার্জ মোঃ আজিজুল হক জানান, আমরা সাভার মডেল থানার সাথে সমন্বয় করে আমিনবাজার থেকে রেডিও কলোনি পর্যন্ত ফুটপাত দখলমুক্ত করেছি। আশুলিয়া থানার সাথে সমন্বয় করে পল্লী বিদ্যুৎ এলাকার ফুটপাতও দখলমুক্ত করা হবে।

সংবাদটি শেয়ার করুন
Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Email this to someone
email
Print this page
Print
Pin on Pinterest
Pinterest

দৈনিক নবচেতনার ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন