ঢাকা, বুধবার, ২৩শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ, ৯ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

খালেদা জিয়ার বিদেশে চিকিৎসা, আইন মন্ত্রণালয়ের না: স্বরাষ্ট্রমন্ত্রী

কোন দণ্ডপ্রাপ্ত আসামির বিদেশে চিকিৎসা নেওয়ার নজির না থাকায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিদেশে চিকিৎসা সিদ্ধান্তে ‘না’ মতামত দিয়েছে আইন মন্ত্রণালয়।

রোববার (৯ মে) বিকেলে এক সংবাদ সম্মেলনে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এ কথা জানান।

তিনি বলেন, আইন মন্ত্রণালয়ের মতামত অনুযায়ী তাদের (খালেদা জিয়ার ভাইয়ের) আবেদন মঞ্জুর করতে পারছি না। আইন অনুযায়ী যতটুকু করণীয় ততটুকু করেছি। কিন্তু আইনের বাইরে গিয়ে আমরা কিছু করতে পারি না।

এদিকে, সাজাপ্রাপ্ত আসামি হওয়ায় খালেদা জিয়ার বিদেশে যাওয়ার কোনো সুযোগ আইনে নেই বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

রোববার সাংবাদিকদের এ কথা বলেন তিনি। আইনমন্ত্রী বলেন, একবার যখন একটা সিদ্ধান্ত হয়ে গেছে, ৪০১ ধারায় কার্যক্রম শেষ হয়ে গেছে, সেজন্য এটাকে আরেকবার রিওপেন করার সুযোগ নেই। সেক্ষেত্রে বিদেশে যাওয়ার আবেদনে অনুমতি দেওয়ার সুযোগ নেই।

এর আগে রোববার (৯ মে) সকালে আইন মন্ত্রণালয়ের মতামত পৌঁছায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে।

গত বুধবার স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের কাছে আবেদন করেন বেগম জিয়ার ছোট ভাই শামীম ইস্কান্দার। এরপর আবেদনটির আইনি দিক পর্যালোচনার জন্য পাঠানো হয় আইন মন্ত্রণালয়ে। তিনদিন পর এ বিষয়ে মতামত দিলো আইন মন্ত্রণালয়।

গত ৩ মে শ্বাসকষ্ট অনুভব করলে চিকিৎসকরা খালেদা জিয়াকে সিসিইউতে স্থানান্তর করেন। এভারকেয়ার হাসপাতালের হৃদরোগ বিশেষজ্ঞ শাহাবুদ্দিন তালুকদারের তত্ত্বাবধানে ১০ সদস্যের মেডিক্যাল বোর্ডের অধীনে তিনি চিকিৎসাধীন আছেন।