ঢাকা, বুধবার, ২১শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ৮ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

ধর্ম প্রতিমন্ত্রীর সাথে সৌদি আরবের রাষ্ট্রদূতের সাক্ষাৎ

ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হকের সাথে বৃহস্পতিবার তার কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করেছেন বাংলাদেশে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত এষা ইউসেফ এষা আলদুহাইলান।
সাক্ষাতকালে প্রতিমন্ত্রী বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যকার ঐতিহাসিক ভ্রাতৃত্বপূর্ণ সুদৃঢ় সম্পর্কের কথা উল্লেখ করেন।

ধর্ম প্রতিমন্ত্রী কোভিড-১৯ করোনা পরিস্থিতির কারণে হজ্ব করতে না পারায় বাংলাদেশের অপেক্ষমান লাখ লাখ হজযাত্রীর আগ্রহ ও আবেগের বিষয়টি তুলে ধরেন এবং এ বিষয়ে বাংলাদেশ সরকারের যাবতীয় প্রস্তুতির কথাও উল্লেখ করেন।

এ সময় রাষ্ট্রদূত বলেন, কোভিড-১৯ করোনা পরিস্থিতির মোকাবেলায় সৌদি আরব সরকার পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ করেছে। তবে আল্লাহর মেহমান হজযাত্রীদের নিরাপত্তার কথা বিবেচনায় রেখে প্রয়োজনীয় প্রস্তুতি সম্পন্ন করে আগামী হজের বিষয়ে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে বাংলাদেশকে যথাসময়ে অবহিত করা হবে।

প্রতিমন্ত্রী সৌদি আরব সরকারের অর্থায়নে বাংলাদেশের প্রতিটি বিভাগ ও রাজধানী শহরে পূর্ব প্রতিশ্রুত ৮টি আইকনিক মসজিদের সাথে আরো একটি মসজিদ যুক্ত করে মোট ৯টি মসজিদ নির্মাণের প্রস্তাব করলে সৌদি রাষ্ট্রদূত তাতে সম্মতি প্রদান করেন এবং এ বিষয়ে দুই দেশের মধ্যকার প্রস্তুতির অগ্রগতির বিষয়ে আলোচনা করেন।

প্রতিমন্ত্রী মায়ানমার সরকার কর্তৃক জোরপূর্বক বিতাড়িত ১২ লাখ রোহিঙ্গা জনগোষ্ঠীকে বাংলাদেশ আশ্রয়ের যে ব্যবস্থা করেছে তা উল্লেখ করেন। এ সময় সৌদি রাষ্ট্রদূত রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ যে দয়া ও মানবিকতার পরিচয় দিয়েছে সেজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তার সরকার এবং জনগণের প্রশংসা করেন। রোহিঙ্গা প্রশ্নে সৌদিআরব সরকার বাংলাদেশকে দৃঢ়ভাবে সমর্থন করে এবং এ বিষয়ে তার দেশের সমর্থন ও সহযোগিতা অব্যাহত থাকবে বলে উল্লেখ করেন।

প্রতিমন্ত্রী আলোচনাকালে ওয়াকফ সম্পত্তি এবং যাকাত ব্যবস্থাপনার বিষয়ে সৌদি সরকারের সফলতার অভিজ্ঞতা বিনিময় ও সহযোগিতা চাইলে রাষ্ট্রদূত এ বিষয়ে বাংলাদেশকে সহযোগিতার আশ্বাস দেন এবং প্রতিনিধি প্রেরণের কথা উল্লেখ করেন।

সূত্রঃ বাসস