ঢাকা, শনিবার, ৩১ অক্টোবর, ২০২০, ১৫ কার্তিক, ১৪২৭
-মিশেল ব্যাচলেট

ধর্ষণ ভয়ঙ্কর অপরাধ, মৃত্যুদণ্ড সমাধান নয়

জাতিসংঘ মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচলেট বলেছেন, ধর্ষণ ভয়ঙ্কর ও বড় ধরনের একটি অপরাধ। এটা প্রতিরোধে আইনের শাসন, অপরাধের দ্রুত তদন্ত ও বিচার নিশ্চিত করতে হবে। তবে মৃত্যুদণ্ড কোনো সমাধান নয়।

বৃহস্পতিবার এক বিবৃতিতে মিশেল ব্যাচলেট বলেন, ধর্ষণ ও অন্যান্য ধরনের যৌন নিপীড়কদের বিচারের মুখোমুখি করা আবশ্যিক হলেও সর্বোচ্চ শাস্তি ও নির্যাতন এর জবাব হয়ে উঠতে পারে না।

এতে অপরাধীদের সাজা কার্যকর নিশ্চিত করতে বিচার পাওয়ার সুযোগ বাড়ানোসহ নানা পদক্ষেপ নিতে তিনি সরকারগুলোর প্রতি আহ্বান জানান।

ধর্ষণ ও যৌন সহিংসতা প্রতিরোধে বিশ্বব্যাপী সরকারগুলোকে তাদের প্রচেষ্টা দ্বিগুণ করা, ন্যায়বিচার প্রতিষ্ঠা, দ্রুত অপরাধের তদন্ত ও বিচার নিশ্চিত করার জন্যও মিশেল ব্যাচলেট আহ্বান জানান।

তিনি বলেন, সম্প্রতি আলজেরিয়া, বাংলাদেশ, ভারত, মরোক্কো, নাইজেরিয়া, পাকিস্তান ও তিউনিসিয়াসহ বিশ্বের বিভিন্ন স্থানে ধর্ষণের অসংখ্য রিপোর্টের পরিপ্রেক্ষিতে মানুষ যথাযথভাবে ক্ষোভ প্রকাশ করেছেন। যৌন নিপীড়ন রোধের প্রতিকার এবং বিচারের দাবি জানিয়েছেন। ন্যায়বিচারের দাবির সঙ্গে আমিও একাত্মতা প্রকাশ করছি।

বন্ধ্যাকরণ ও মৃত্যুদণ্ডের মতো শাস্তি ধর্ষণ কমাতে পারে না বলে মন্তব্য করে মিশেল ব্যাচলেট বলেন, ধর্ষণের মামলায় মৃত্যুদণ্ডের বিধানের কথা বলা হলেও সর্বোচ্চ শাস্তি এই অপরাধ কমাতে পারে এমন কোনো প্রমাণ নেই।

তিনি বলেন, ‘প্রমাণিত হয়েছে যে শাস্তির তীব্রতার চেয়ে বরং এর নিশ্চয়তা থাকলেই তা অপরাধ নিবৃত্ত করতে সহায়তা করে।’ তিনি বলেন, বিশ্বের বেশির ভাগ দেশেই মূল সমস্যা হলো যৌন নিপীড়নের শিকার ব্যক্তিরা বিচার পাওয়াকে প্রথম স্থানে রাখতে পারেন না।

এসব ক্ষেত্রে ভয়, নিপীড়নের শঙ্কা, লৈঙ্গিক প্রথাগত ধারণা এবং ক্ষমতার ভারসাম্যহীনতা, পুলিশ ও বিচারিক প্রশিক্ষণের অভাবসহ নানা বিষয় জড়িত বলেও তিনি মন্তব্য করেন।

মন্তব্য করুন