ঢাকা, শুক্রবার, ৩০ অক্টোবর, ২০২০, ১৪ কার্তিক, ১৪২৭

নওগাঁ-৬ আসনে শান্তিপূর্ণ ভোটগ্রহণ চলছে

নওগাঁ-৬ (রানীনগর-আত্রাই উপজেলা) আসনের উপ-নির্বাচনে শান্তিপূর্ণ ভোটগ্রহণ চলছে। শনিবার সকাল ৯টায় ভোটগ্রহণ শুরু হয়; একটানা বিকাল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে।

তবে নির্ধারিত সময়ের আগে ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগে কেন্দ্রে এসে উপস্থিত হন। এরপর উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়ে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে তারা ভোটাধিকার প্রয়োগ করেন।

রানীনগর সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ে ভোটারদের ব্যাপক উপস্থিতি লক্ষ্য করা গেছে।

নওগাঁ জেলা নির্বাচন ও রিটার্নিং কর্মকর্তা মাহমুদ হাসান জানিয়েছেন, এই আসনের উপ-নির্বাচনে তিন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন- আওয়ামী লীগের নৌকা প্রতীক নিয়ে আনোয়ার হোসেন হেলাল, বিএনপির ধানের শীষ প্রতীকে শেখ রেজাউল ইসলাম রেজু এবং ন্যাশনাল পিপলস পাটির ইন্তেখাব আলম রুবেল।

দুই উপজেলার ১৬টি ইউনিয়নে মোট ১০৪টি ভোট কেন্দ্র রয়েছে। এর মধ্যে রানীনগর উপজেলায় ৪৯টি ও আত্রাই উপজেলায় ৫৫টি।

এসব কেন্দ্রে মোট ভোট কক্ষের সংখ্যা ৭২১টি। এই আসনে মোট ভোটার সংখ্যা তিন লাখ ৬ হাজার ৭২৫ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৫৩ হাজার ৭৫৮ এবং নারী ভোটার এক লাখ ৫২ হাজার ৯৬৭ জন। চার স্তরে (পুলিশ, র্যাব, বিজিবি ও আনসার) নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

এ ছাড়াও প্রতি কেন্দ্রে ১০ থেকে ১২ জন করে আনসার ভিডিপি’র সদস্য নিয়োজিত আছে। উপজেলায় আরও একটি করে স্ট্রাইকিং টিম এবং একটি করে মোবাইল টিম সার্বক্ষণিক টহলে রয়েছে। কোনো ধরনের অপ্রীতিকর ঘটনার আশঙ্কা নাই বলে মনে করেন তিনি।

ভোটার রিসা ইসলাম সিনথিয়া, আশফাক ও বয়োজ্যেষ্ঠ আফসার হোসেন বলেন, এই প্রথম তারা ইভিএমের মাধ্যমে ভোট প্রদান করেছেন। ভোট দিতে গিয়ে তারা সমস্যায় পড়লেও কেন্দ্রে দায়িত্বশীলরা সহযোগীতা করেছেন। প্রথমে অবশ্য এ মেশিনে ভোট দিতে গিয়ে একটু ভয় লাগছিল। তবে কাগজে সিল দেয়ার চেয়ে মেশিনে অনেক সহজ মনে হয়েছে।

আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী আনোয়ার হোসেন হেলাল বলেন, সুষ্ঠুভাবে ভোট হচ্ছে। সকাল থেকে ভোটারদের উপস্থিতি ভালো দেখছেন। ভোটাররা উৎসবমুখর পরিবেশে এসে ভোট দিচ্ছেন। আমার বিশ্বাস এ দুই উপজেলার মানুষ স্বতঃস্ফূর্তভাবে নৌকা মার্কায় ভোট দিয়ে আমাকে বিজয়ী করবে ইনশাআল্লাহ।

রানীনগর সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রিসাইডিং কর্মকর্তা মোজাম্মেল হক বলেন, এ কেন্দ্রে ভোটার সংখ্যা দুই হাজার ৬২৯ জন। ভোটারদের ব্যাপক উপস্থিতি দেখা গেছে। ইতোমধ্যে ২০-২৫ শতাংশ ভোট প্রদান করা হয়েছে। আরও ভোটাররা আসছে।

গত ২৭ জুলাই নওগাঁ-৬ (রাণীনগর-আত্রাই) আসনের সংসদ সদস্য ইসরাফিল আলম রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এতে আসনটি শূন্য ঘোষণা করা হয়।

মন্তব্য করুন