বৃহস্পতিবার, ২রা জুলাই, ২০২০ ইং, ১৮ই আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ
আজ বৃহস্পতিবার | ২রা জুলাই, ২০২০ ইং

ইসলামপুরে হু হু করে বাড়ছে যমুনার পানি

রবিবার, ২৮ জুন ২০২০ | ৯:২৫ পূর্বাহ্ণ | 21Views

ইসলামপুরে  হু হু করে বাড়ছে যমুনার পানি

নারায়ণ মোদক, ইসলামপুর প্রতিনিধি : উজান থেকে নেমে আসা ভারতীয় পাহাড়ী ঢলে ও ভারী বর্ষনে ইসলামপুর বিভিন্ন অঞ্চলে যমুনার পানি হু হু করে বাড়ছে। এতে নিম্ন অঞ্চল সমূহের বন্যা পরিস্থিতি দ্রুত অবনিতি হচ্ছে। পানিবৃদ্ধির সাথে সাথে বাড়ছে নদী ভাঙ্গন।

জামালপুর পানি উন্নয়ন বোর্ডের গেজ পাঠক আব্দুল মান্নান জানান, বাহাদুরাবাদ ঘাট পয়েন্ট রবিবার সকাল দশটা সময় যমুনা নদীর পানি বিপদ সীমার ৫২ সেন্টি মিটার উপর দিয়ে প্রবাহিত হয়েছে।

স্থানীয় সুত্রে জানাগেছে গত চারদিন ধরে বন্যার পানি হুহু করে বাড়ছে।বন্যায় যমুনা তীরবর্তী ও চরাঞ্চলের বহু নিম্নাঞ্চল ইতিমধ্যেই প্লাবিত হয়েছে। বিশেষ করে উপজেলাধীন যমুনার চরাঞ্চল সমূহের অসংখ্য নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে।এতে ইসলামপুর বন্যা পরিস্থিতি দ্রুত অবনিতি হচ্ছে। ইসলামপুর সাপধরী ইউপি চেয়ারম্যান জয়নাল আবেদীন জানান, যমুনার পেটে জেগে উঠা সাপধরী ইউনিয়নের নতুন চরাঞ্চল সমূহে আষাঢ় মাসেই অতিরিক্ত বন্যার পানি প্রবেশ করেছে।

এতে প্রজাপতি, চরশিশুয়া, চরনন্দনেরপাড়া, আমতলী, কাশারীডোবা, কটাপুর, আকন্দ পাড়া, মন্ডলপাড়া ও চেঙ্গানিয়া চরাঞ্চল সমুহের অসংখ্য নিম্নাঞ্চল প্লাবিত হয়ে বহু কৃষকের পাট ও আউশ ধান ক্ষেত পানির নিচে তলিয়ে গেছে। এসব চরাঞ্চলের অন্ততঃ ৩ হাজার বাড়ীঘরে বন্যার পানি প্রবেশ করেছে।

বেলগাছা ইউপি চেয়ারম্যান আব্দুল মালেক জানান,পানি বৃদ্ধির ফলে যমুনার দ্বীপ চরের বাদাম ক্ষেত ও বীজ তলার কাঁচা শাক সবজি,উঠতি ফসল ইক্ষু ও পাট পানির নিচে তলিয়ে ব্যাপক ক্ষতি হয়েছে। মন্নিয়ারচর ও নোয়ারপাড়া মাজইবাড়ী সহ বেশ কিছু এলাকায় বিরামহীন ভাঙ্গন চলছে।

চিনাডুলি ইউপি চেয়ারম্যান আব্দুস ছালাম জানান, এ বছরের আগাম বন্যায় নিম্নাঞ্চল এলাকায় রাস্তা ঘাট যাতায়াত বন্ধ এবং যমুনা চরাঞ্চল বন্যা কবলিত এলাকায় বিশুদ্ধ পানি ও গো-খাদ্যের সংকট শুরু দিয়েছে। নিম্নাঞ্চল এলাকায় বেশীর ভাগ এলাকা পানির নিচে তলিয়ে এতে ৫ হাজার পরিবারের প্রায় ৮ হাজার মানুষ পানি বন্দি হয়ে পড়েছে।

-Advertisement-
সর্বশেষ  
জনপ্রিয়  

ফেইসবুক পাতা

-Advertisement-
-Advertisement-