ঢাকা, সোমবার, ১৩ জুলাই, ২০২০, ২৯ আষাঢ়, ১৪২৭

করোনা মোকাবিলায় ঘরেই তৈরি করুন জীবাণুনাশক দ্রবণ

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে ঘরে বসেই জীবাণুনাশক দ্রবণ তৈরি করার পরামর্শ দিয়েছে স্বাস্থ্য অধিদফতর। ব্লিচ ব্যবহার করে (বাজারে ব্লিচ ক্লোটেক, ক্লোরক্স ও ক্লোবেক্স) এ দ্রবণ তৈরি করা যায়।

স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তারা বলছেন, বেকিং পাউডার বাজারে পাউডার বা গুঁড়া হিসেবে পাওয়া যায়। ব্লিচিং পাউডার দিয়ে দুই রকমের অ্যান্টিসেপটিক সলিউশন তৈরি করা যায়। একটি ১:১০ ঘনত্বের। যাদের অধিক সংক্রামক বর্জ্য, হাসপাতালের বর্জ্য ও আক্রান্ত মৃতদেহ ইত্যাদি জীবাণুমুক্ত করা হয়। আরেকটি ১:১০০ ঘনত্বের দ্রবণ যা সাধারণ পরিষ্কারের কাজ যেমন আসবাবপত্র, যন্ত্রাংশ, ফ্লোর ও গাড়ি ইত্যাদি জীবাণুমুক্ত করতে ব্যবহৃত হয়।

১:১০ ঘনত্বের দ্রবণ তৈরি
একটি বালতিতে দুই লিটার পানিতে এক টেবিল চামচ পরিমাণ ব্লিচিং পাউডার মিশিয়ে ৩০ মিনিট ঢেকে রাখুন। তারপর নিচে জমা হওয়া তলানি ফেলে দিয়ে ওপরের স্বচ্ছ তরল দুই লিটার জীবাণুনাশক হিসেবে ব্যবহার করুন।

১:১০০ ঘনত্বের দ্রবণ তৈরি
একটি বালতির ২০ লিটার পানিতে এক টেবিল চামচ ব্লিচিং পাউডার গুলিয়ে ঢাকনা দিয়ে ৩০ মিনিট ঢেকে রেখে দিন। তারপর নিচে জমা হওয়া তলানি ফেলে দিয়ে ওপরের স্বচ্ছ ২০ লিটার জীবাণনাশক ব্যবহার করুন।

ঢাকা উত্তর সিটি করপোরেশন এক বিজ্ঞপ্তিতে সকল বাসা বাড়ির মালিক/প্রতিষ্ঠানের মালিক বা কর্তৃপক্ষকে ওপরের নিয়ম অনুযায়ী তরল জীবাণুনাশক তৈরি করে নিজ নিজ বাসাবাড়ি/প্রতিষ্ঠানে স্প্রে করার জন্য অনুরোধ জানিয়েছে।