ঢাকা, বুধবার, ৫ আগস্ট, ২০২০, ২১ শ্রাবণ, ১৪২৭

পশুরহাটে ব্যাংকিং সময় বাড়লো, শিল্প এলাকায় লেনদেন শুক্রবারও

পবিত্র ঈদুল আজহার আগে সাপ্তাহিক ও সাধারণ ছুটির দিন কোরবানির হাটের কাছাকাছি ব্যাংক শাখা খোলা রাখার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। পাশাপাশি পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করে কোরবানির পশুর হাটে অস্থায়ী বুথ স্থাপন করার পরামর্শও দেয়া হয়েছে। পশু ব্যবসায়ীদের ব্যাংকিং লেনদেনের সুবিধার্থে এ নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

অন্যদিকে তৈরি পোশাক খাতের কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধের সুবিধার্থে আগামী শুক্রবার সংশ্লিষ্ট এলাকার ব্যাংক শাখা খোলা রাখার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

২৮ জুলাই মঙ্গলবার এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশন।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, আসন্ন ঈদুল আজহার আগে তৈরি পোশাক শিল্প সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের রফতানি বিল বিক্রয় এবং শিল্পে কর্মরত শ্রমিক/কর্মচারী/কর্মকর্তাদের বেতন, বোনাস ও অন্যান্য ভাতাদি পরিশোধের সুবিধার্থে তফসিলি ব্যাংকের তৈরি পোশাক শিল্প সংশ্লিষ্ট সব শাখা শুক্রবার খোলা রাখতে হবে।

এর মধ্যে রয়েছে ঢাকা মহানগরী, আশুলিয়া, টঙ্গী, গাজীপুর, সাভার, ভালুকা, নারায়ণগঞ্জ ও চট্টগ্রামের শিল্পাঞ্চল। সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত ব্যাংকের শাখা খোলা থাকবে। তবে লেনদেন হবে ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত। এ সময় যথাযথ নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, শুক্রবার সকাল ১০টা-দুপুর ১২টা পর্যন্ত বাংলাদেশ ব্যাংকের ক্লিয়ারিং ব্যবস্থা খোলা থাকবে। তবে ক্লিয়ারিং ব্যবস্থা সুষ্ঠুভাবে পরিচালনার স্বার্থে উল্লিখিত এলাকার বাইরে অবস্থিত কোনো ব্যাংক শাখার চেক প্রদান করা যাবে না এবং এ ধরনের চেক যথারীতি প্রত্যাখ্যাত হবে।