Daily Nabochatona ডিজিটাল প্রযুক্তি গ্রহণের সক্ষমতায় বাংলাদেশ এগিয়ে: ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী – Daily Nabochatona
ঢাকা, বুধবার, ২১ জানুয়ারি, ২০২১, ৭ মাঘ, ১৪২৭

ডিজিটাল প্রযুক্তি গ্রহণের সক্ষমতায় বাংলাদেশ এগিয়ে: ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ডিজিটাল প্রযুক্তি দ্রুত গ্রহণের সক্ষমতায় পৃথিবীর অন্য যেকোনো দেশের তুলনায় বাংলাদেশ এগিয়ে রয়েছে।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ‘বাংলাদেশ পৃথিবীর প্রথম ডিজিটাল দেশ হিসেবে প্রযুক্তি বিশ্বে অভাবনীয় সম্ভাবনাময় শক্তি হিসেবে প্রতিষ্ঠা লাভ করেছে। ব্লকচেইন, রোবটিক্স, কৃত্রিম বুদ্ধিমত্তা এবং আইওটিসহ নতুন নতুন ডিজিটাল প্রযুক্তিতেও একদিন আমরাই নেতৃত্বে থাকবো এবং সেদিন বেশি দূরে নয়।’

১৪জুলাই মঙ্গলবার রাতে ঢাকায় ডিজিটাল প্লাটফর্মে বাংলাদেশ কম্পিউটার সমিতি আয়োজিত ব্লক চেইন ইন টেলিকমিউনিকেশন্স শীর্ষক এক আন্তর্জাতিক সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এসব কথা বলেন।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ‘দেশের অসাধারণ মেধাবি তরুণরাই আমাদের সফলতার বড় শক্তি। ডিজিটাল মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসসহ প্রযুক্তির বেশকিছু ক্ষেত্রে বাংলাদেশ বিশ্বে অগ্রদূত এবং অনুকরণীয়।’

২০২১ সালে দেশে ফাইভ জি প্রযুক্তির যাত্রা শুরু হবে বলে আশাবাদ ব্যক্ত করে মোস্তাফা জব্বার বলেন, ‘চলমান চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশের প্রস্তুতি প্রায় চূড়ান্ত।

‘এই লক্ষ্যে ইতোমধ্যে শতকরা প্রায় ৯৮ ভাগ এলাকা মোবাইল নেটওয়ার্কের আওতায় আনা হয়েছে এবং দেশের ৩৮০০টি ইউনিয়নে অপটিক্যাল ফাইবার নেট সংযোগ সম্পন্ন করা হয়েছে,’ যোগ করেন তিনি।

মন্ত্রী জানান, ২০০৯ সাল থেকে ডিজিটাল বাংলাদেশ কর্মসূচির মধ্যদিয়ে গত ১১ বছরে দেশ অনেক এগিয়ে গেছে। বাংলাদেশ এরই মধ্যে উন্নত বিশ্বের সাথে সমান তালে এগিয়ে যাচ্ছে।

সারাদেশ থেকে সমিতির সদস্যদের পাশাপাশি ডিজিটাল প্রযুক্তিখাতের সংশ্লিষ্ট বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তারা অনুষ্ঠানে যুক্ত ছিলেন।

মন্তব্য করুন