ঢাকা, বুধবার, ১৬ জুলাই, ২০২০, ১ শ্রাবণ, ১৪২৭

উত্থানে ফিরেছে উভয় পুঁজিবাজার

করোনা পরিস্থিতিতে জোনভিত্তিক সাধারণ ছুটির মধ্যে সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১৬ জুন) সূচকের কিছুটা উত্থানে দেশের উভয় পুঁজিবাজারের লেনদেন শেষ হয়েছে।

এদিন ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের প্রধান সূচকের পাশাপাশি টাকার পরিমাণে লেনদেন বেড়েছে। লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটর দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

দেশের প্রধান পুঁজিবাজার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৩ হাজার ৯৬৩ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ্ সূচক দশমিক ২৪ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক দশমকি ৭৩ পয়েন্ট ও সিডিএসইটি ১ পয়েন্ট বেড়ে যথাক্রমে ৯১৮ পয়েন্টে, ১৩২৫ পয়েন্টে এবং ৭৮৫ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৬৫ কোটি ৩০ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে, যা আগের দিন থেকে ৩ কোটি ৭৬ লাখ টাকা বেশি। সোমবার (১৫ জুন) ডিএসইতে লেনদেন হয়েছিল ৬১ কোটি ৫৪ লাখ টাকার।

দিশ শেষে ডিএসইতে ২৪৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার দর বেড়েছে ২০টির, দর কমেছে ২০টির ও অপরিবর্তিত রয়েছে ২০৬টির শেয়ার ও ইউনিট দর।

এদিকে অপর পুঁজিবাজার সিএসইর প্রধান সূচক সিএসইএক্স ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৮১১ পয়েন্টে। আর সার্বিক সূচক সিএএসপিআই ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১ হাজার ২৪৩ পয়েন্টে।

এদিন সিএসইতে ৮৮টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে শেয়ার দর বেড়েছে ১৬টির, দর কমেছে ১২টির ও অপরিবর্তিত রয়েছে ৬০টির শেয়ার ও ইউনিট দর।

দিন শেষে সিএসইতে ১ কোটি ৭০ লাখ ৪৭১ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।