ঢাকা, শনিবার, ৪ঠা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, ২১শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

কঙ্গোর পূর্বাঞ্চলে বুরুন্ডির ৪০ বিদ্রোহী নিহত

কঙ্গোর পূর্বাঞ্চলে ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গো ও বুরুন্ডির সামরিক বাহিনীর যৌথ অভিযানে ৪০ বুরুন্ডীয় বিদ্রোহী নিহত হয়েছে। রোববার কঙ্গো সেনাবাহিনীর এক মুখপাত্র এ কথা জানিয়েছেন। খবর এএফপি’র।

লে: মার্ক আলোঙ্গ কিওন্ডওয়া এক বিবৃতিতে বলেন, দুই দেশের সেনাবাহিনী ন্যাশনাল লিবারেশন ফোর্সেস (এফএনএল) এর বুরুন্ডীয় বিদ্রোহীদের বিরুদ্ধে বড় ধরনের অভিযান চালায়।

তিনি বলেন, সেখানে বিদ্রোহী পক্ষ ‘মানুষ ও সরঞ্জামের ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছে। এ যৌথ অভিযান চলাকালে ৪০ আক্রমণকারী প্রাণ হারিয়েছে।’

তিনি আরো জানান, দুই দেশের সেনাবাহিনী এফএনএল’র স্বঘোষিত জেনারেল অ্যালোয়স এনজাবাম্পেমার কমান্ড পোস্ট হিসেবে বিবেচিত নামোম্বি শহরের চারটি পাহাড়ের সবক’টি থেকে এফএনএল’কে বিতাড়িত করেছে।

এ প্রদেশের দক্ষিণাঞ্চলের অপারেশন কমান্ডার কঙ্গোর জেনারেল মেজর রামাজানি ফান্ডির বরাত দিয়ে বিবৃতিতে বলা হয়েছে, দেশটির সেনাবাহিনী স্থানীয় জনগণকে নিয়মিত বাহিনীকে সহযোগিতা করার এবং তরুণদের সশস্ত্র বিভিন্ন গ্রুপে নিজেদেরকে জড়ানো থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে।

এফএনএল হচ্ছে আগাথন রয়াসার সাবেক বিদ্রোহী গ্রুপের একটি শাখা। আর এটি এখন বুরুন্ডির প্রধান রাজনৈতিক বিরোধী দল।

প্রায় ৩০ বছর ধরে ডিআরসি’র পূর্বাঞ্চল বিভিন্ন সশস্ত্র গ্রুপের সহিংসতার শিকার হয়ে আসছে। আর এসব গ্রুপ স্থানীয় ও প্রতিবেশি দেশগুলোর মিলিশিয়াদের নিয়ে গঠিত।

সংবাদটি শেয়ার করুন
Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Email this to someone
email
Print this page
Print
Pin on Pinterest
Pinterest

দৈনিক নবচেতনার ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন