ঢাকা, শনিবার, ২৬শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১১ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

পণ্যের বাজার বহুমুখীকরণ করতে হবে: বাণিজ্যমন্ত্রী

জাতীয় রপ্তানি ট্রফি ২০১৮-২০১৯ এ কম্পিউটার খাতে মাননীয় বাণিজ্য মন্ত্রী জনাব টিপু মুনশি এর কাছ থেকে স্বর্ণ ট্রফি গ্রহন করেন "সার্ভিস ইঞ্জিন লিমিটেড" এর পক্ষে চীফ অপারেটিং অফিসার জনাব সৈয়দ আকরাম হোসেন।

বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি বলেছেন, পণ্য ও পণ্যের বাজার বহুমুখীকরণ করতে হবে। প্রতিযোগিতাপূর্ণ ও পরিবর্তনশীল বিশ্ব বাজারে দেশের পণ্যসামগ্রী বাজারজাতকরণ, আন্তর্জাতিক ক্রেতাদের চাহিদা অনুযায়ী পণ্যের গুণগত মানোন্নয়ন করতে হবে।

মঙ্গলবার বিকেলে পূর্বাচলের বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ একজিবিশন সেন্টারে রপ্তানি উন্নয়ন ব্যুরোর উদ্যোগে আয়োজিত জাতীয় রপ্তানি ট্রফি ২০১৮-১৯ বিতরণী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আমদানিকারকদের নিকট সময়মত পণ্য উপস্থাপন ও বাজারে নিজেদের অবস্থান সুদৃঢ়করণ করতে হবে। বৈদেশিক মুদ্রা আহরণ ও ব্যাপক কর্মসংস্থান সৃষ্টি করতে হবে।

ট্রফি বিতরণী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ। সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসীম উদ্দিন, রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান এএইচএম আহসান, রূপগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ছালাউদ্দিন ভুঁইয়া প্রমুখ।

পরে ৭১টি প্রতিষ্ঠানের মধ্যে ১ ভরি করে ২৯টি স্বর্ণপদক, ২৪টি রৌপ্য ও ১৮টি ব্রোঞ্জ ট্রফি প্রদান করা হয়। তবে বঙ্গবন্ধু শেখ মুজিব রপ্তানি ট্রফিতে ২ ভরি ওজনের স্বর্ণপদক দেয়া হয়। রপ্তানি আয়গত প্রবৃদ্ধি, নতুন পণ্যের সংযোজন, নতুন বাজারে প্রবেশ, কমপ্লায়েন্স প্রতিপালনের মূল্যায়নের ভিত্তিতে ট্রফি প্রদান করা হয়।

নবচেতনা /এমএআর

সংবাদটি শেয়ার করুন
Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Email this to someone
email
Print this page
Print
Pin on Pinterest
Pinterest

দৈনিক নবচেতনার ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন