ঢাকা, বুধবার, ৩০শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৫ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকে গাড়ি বিস্ফোরণে তিন বাংলাদেশি শান্তিরক্ষী নিহত, আহত ১

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের অপারেশন পরিচালনাকালে সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকে বাংলাদেশি শান্তিরক্ষীদের একটি গাড়ি ইমপ্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইসে (আইইডি) বিস্ফোরিত হয়। এতে তিন শান্তিরক্ষী নিহত ও একজন আহত হন।
মঙ্গলবার আন্তঃবাহিনী জনসংযোগ (আইএসপিআর) পরিদফতর এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

স্থানীয় সময় রোববার রাত ৮টা ৩৫ মিনিটের দিকে (বাংলাদেশ সময় সোমবার রাত ১টা ৩৫ মিনিট) এ দুর্ঘটনা ঘটে।

নিহত শান্তিরক্ষীরা হলেন- সৈনিক জসিম উদ্দিন, সৈনিক জাহাংগীর আলম ও সৈনিক শরিফ হোসেন। আহত হয়েছেন টহল কমান্ডার মেজর আশরাফুল হক।

উল্লেখ্য, ২০২১ সালের ৯ নভেম্বর থেকে সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকের পশ্চিম সেক্টরের বোয়ার এলাকায় বাংলাদেশ সেনাবাহিনীর একটি পদাতিক ব্যাটালিয়ন (ব্যানব্যাট-৮) শান্তিরক্ষায় নিয়োজিত রয়েছে। গতকাল সন্ধ্যা সাড়ে ৭টার দিকে মেজর আশরাফের নেতৃত্বে দুর্গম ঐ এলাকার অন্যতম অস্থায়ী ক্যাম্প কুই থেকে একটি দল কাইতা এলাকায় টহলে যায়।

বাংলাদেশ সময় রাত ১টা ৩৫ মিনিটে ক্যাম্পে ফেরার পথে টহল কমান্ডার মেজর আশরাফকে বহনকারী প্রথম গাড়িটি মাটিতে পুতে রাখা আইইডি বিস্ফোরণে পতিত হয়। এতে গাড়িটি প্রায় ১৫ ফুট দূরত্বে ছিটকে পড়ে। ঘটনাস্থলেই সৈনিক শরিফ, সৈনিক জাহাংগীর ও সৈনিক জসিম মারাত্মক আহত হন।

ঘটনার পর পরই আহত শান্তিরক্ষীদের জরুরি ভিত্তিতে প্রাথমিক চিকিৎসা দিয়ে উন্নত চিকিৎসার জন্য দুর্গম এলাকা, দুর্যোগপূর্ণ আবহাওয়া এবং ঘন অন্ধকারের মধ্যে উদ্ধার তৎপরতার সর্বাত্মক প্রচেষ্টা চালানো হয়। মিশন সদর, জাতিসংঘ সদর, এবং সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক সরকারের সংশ্লিষ্ট বিভাগের সম্মিলিত প্রচেষ্টায় দ্রুততার সঙ্গে ১৪৪ কিলোমিটার দূরে বোয়ার এলাকায় অবস্থিত মিনুসকা হাসপাতালে নেয়া হয়।

সেখানে স্থানীয় সময় সাড়ে ৬টা থেকে ৭টা ৫ মিনিটের মধ্যে (বাংলাদেশ সময় ১১টা ৩০ থেকে ১২টা ৫মিনিট) সৈনিক মো. জসিম উদ্দিন, সৈনিক মো. জাহাংগীর আলম এবং সৈনিক শরিফ হোসেনকে মৃত ঘোষণা করেন চিকিৎসক। এছাড়া আহত শান্তিরক্ষী মেজর মো. আশরাফুল হক চিকিৎসাধীন। বর্তমানে তার অবস্থা স্থিতিশীল।

সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকে নিয়োজিত অন্য শান্তিরক্ষীরা নিরাপদে আছেন। শাহাদাৎ বরণকারী সেনা সদস্যদের লাশ দ্রুত দেশে আনার কার্যক্রম চলমান।

জীবনের ঝুঁকি নিয়ে বাংলাদেশ সেনাবাহিনীর শান্তিরক্ষীরা আফ্রিকার ৮টি দেশে শান্তিরক্ষা কার্যক্রমে সর্বোচ্চ পেশাদারিত্ব বজায় রেখে বিশ্ব দরবারে বাংলাদেশের মর্যাদা অক্ষুন্ন রেখে চলেছেন। জাতিসংঘে শান্তিরক্ষী প্রেরণকারী দেশ হিসেবে শীর্ষ অবস্থানে রয়েছে বাংলাদেশ।

সংবাদটি শেয়ার করুন
Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Email this to someone
email
Print this page
Print
Pin on Pinterest
Pinterest

দৈনিক নবচেতনার ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন