ঢাকা, বুধবার, ৩০শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৫ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

ইরানে ভয়াবহ বন্দুকযুদ্ধে বিপ্লবী গার্ডের কর্নেলসহ নিহত ১৯

ইরানের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় প্রদেশ সিস্তান-বেলুচিস্তানে অজ্ঞাত বন্দুকধারীদের সঙ্গে পুলিশ বন্দুকযুদ্ধে বিপ্লবী গার্ডের কর্নেলসহ ১৯ জন নিহত হয়েছেন। এ ঘটনায় ২০ জন আহত হয়েছেন।
শুক্রবার গভীর রাতে রাষ্ট্রীয় টেলিভশনকে এ তথ্য জানান আঞ্চলিক গভর্নর হোসেন খিয়াবানি।

ঐ টেলিশিভন চ্যানেলের খবরেই বলা হয়েছে, ইসলামিক বিপ্লবী গার্ড কর্পসের প্রাদেশিক গোয়েন্দা কর্মকর্তা কর্নেল আলী মুসাভি এ বন্দুকযুদ্ধে নিহত হয়েছেন।

শুক্রবার সকালে জানানো হয়, প্রাদেশিক রাজধানী জাহেদানের একটি পুলিশ স্টেশন বন্দুকধারীরা হামলা চালালে পুলিশও পাল্টা গুলি ছোড়ে। দু’পক্ষের গোলাগুলিতে বেশ কয়েকজন পুলিশ সদস্য ও পথচারীর আহত হন।

আফগানিস্তান ও পাকিস্তানের সীমান্তবর্তী এলাকায় দারিদ্র্য-পীড়িত সিস্তান-বেলুচিস্তানের অবস্থান। মাদক চোরাচালানকারী চক্রের পাশাপাশি বেলুচ সংখ্যালঘু এবং বিদ্রোহীদের সঙ্গে এ এলাকায় প্রায়ই সংঘর্ষ হয়। তবে এ বন্দুকযুদ্ধের সঙ্গে ইরানের চলমান হিজাববিরোধী আন্দোলন-বিক্ষোভের কোনো সম্পৃক্ততা আছে কিনা তা এখনো পরিষ্কার নয়।

হিজাববিরোধী আন্দোলনের জন্য শুরু থেকে ‘বিদেশি শত্রু’দের দায়ী করে আসছে ইরান। শুক্রবার ইরানের পক্ষ থেকে বলা হয়, এর সঙ্গে জড়িত সন্দেহে ৯ জন ইউরোপীয় নাগরিককে গ্রেফতার করা হয়েছে। জার্মানি, পোল্যান্ড, ইতালি, ফ্রান্স, নেদারল্যান্ডস, সুইডেনের নাগরিকদের আটকের ঘটনা ইরান ও পশ্চিমা দেশগুলোর মধ্যে উত্তেজনা আরো বাড়বে।

সংবাদটি শেয়ার করুন
Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Email this to someone
email
Print this page
Print
Pin on Pinterest
Pinterest

দৈনিক নবচেতনার ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন