ঢাকা, বৃহস্পতিবার, ৬ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ২১শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশন উদ্বোধন

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ও নানা সমস্যার মধ্যে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশন উদ্বোধন করেছেন মহাসচিব আন্তোনিও গুতেরেস। মঙ্গলবার অধিবেশন শুরুর ঘোষণা দেন তিনি।
আন্তোনিও গুতেরেস তার উদ্বোধনী বক্তব্যে ক্রমবর্ধমান মূল্য, এ গ্রহের উষ্ণতা ও মারাত্মক দ্বন্দ্ব থেকে ‘বৈশ্বিক অসন্তোষের শীত’ আসছে বলে সতর্ক করে দেন।

আল জাজিরার খবরে বলা হয়েছে, করোনা মহামারি শুরু হওয়ার পর গত তিন বছরে প্রথমবারের মতো জাতিসংঘের বার্ষিক শীর্ষ সম্মেলন নিজ স্থানে ফিরে গেছে। এরই মধ্যে অধিবেশনে যোগ দিতে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে উপস্থিত হয়েছেন বিশ্বনেতারা।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের প্রথম বড় সংঘাতের ছায়াতলে বিশ্ব নেতাদের সাধারণ পরিষদের ৭৭তম সভা আহ্বান করা হয়। ইউক্রেনে রাশিয়ার আক্রমণ বিশ্বব্যাপী খাদ্য সংকটের সূচনা করেছে। স্নায়ুযুদ্ধের পর এমন পরিস্থিতি আর কখনো দেখা যায়নি। এবারের যুদ্ধ প্রধান শক্তিধর দেশগুলোর মধ্যে ফাটল সৃষ্টি করেছে।

যা যা প্রাধান্য পাবে ৭৭তম অধিবেশনে-
যুক্তরাষ্ট্রে জাতিসংঘের সদর দফতরে মঙ্গলবার থেকে শুরু হওয়া অধিবেশনে ইউক্রেনের যুদ্ধ, জলবায়ু পরিবর্তন ও পারমাণবিক নিরস্ত্রীকরণের বিষয়ে আলোচনা প্রাধান্য পাবে বলে জানিয়েছে আল জাজিরা।

এ বছরের ইউএনজিএ’র থিম- ‘একটি যুগান্তকারী মুহূর্ত: জটিল চ্যালেঞ্জ সমূহের রূপান্তরমূলক সমাধান’। জাতিসংঘ মনে করে, এটি জটিল ও আন্তঃসংযুক্ত পরিস্থিতিতে পড়ে থাকা বিশ্বকে সংকট থেকে টেনে তোলার স্বীকৃতি থেকে উদ্ভূত।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেন, এবারের সমাবেশটি ‘বড় বিপদের সময়’ হচ্ছে; যেখানে বিশ্ব যুদ্ধে, জলবায়ু বিশৃঙ্খলায়, ঘৃণা দ্বারা ক্ষতবিক্ষত ও দারিদ্র্য, ক্ষুধা এবং অসমতায় ঘেরা।

সংবাদটি শেয়ার করুন
Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Email this to someone
email
Print this page
Print
Pin on Pinterest
Pinterest

দৈনিক নবচেতনার ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন