ঢাকা, বৃহস্পতিবার, ৬ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ২১শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

বিদ্যুতে সিস্টেম লস শূন্যের কোটায় নামানোর সুপারিশ

ডিজেল চালিত সেচ যন্ত্রের পরিবর্তে সৌর সেচের ব্যবহার বৃদ্ধি এবং বিদ্যুৎ বিতরণ ব্যবস্থায় সিস্টেম লস শূন্যের কোটায় আনতে দ্রুততম সময়ের মধ্যে প্রিপেইড মিটার স্থাপনের সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

একইসঙ্গে দেশীয় প্রযুক্তি ব্যবহার করে নবায়নযোগ্য জ্বালানির উৎস থেকে বিদ্যুৎ উৎপাদনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। এছাড়া যেসব সরকারি ভবনে বিদ্যুৎ বিল বকেয়া রয়েছে, সেসব প্রতিষ্ঠানে প্রতিমাসে এনার্জি অডিট করে কমিটিতে তথ্য উপস্থাপনের সুপারিশ করা হয়।

সংসদ ভবনে মঙ্গলবার অনুষ্ঠিত‘ বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি’র ৩১তম বৈঠকে এসব সুপারিশ করা হয়।

বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি ওয়াসিকা আয়শা খান। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, মো. আবু জাহির, মো. আলী আজগার, মো. আছলাম হোসেন সওদাগর, মোছা. খালেদা খানম এবং নার্গিস রহমান বৈঠকে অংশগ্রহণ করেন।

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, বৈঠকে প্রধান বিদ্যুৎ পরিদর্শক দপ্তরের কার্যক্রম পূর্ণাঙ্গভাবে পরিচালনার স্বার্থে প্রয়োজনীয় জনবল বৃদ্ধি ও জরুরিভিত্তিতে যানবাহন বরাদ্দ দেয়াসহ নতুন সংযোগ প্রদানের ক্ষেত্রে বিদ্যুৎসাশ্রয়ী যন্ত্র ও উপকরণের ব্যবহারের সুপারিশ করা হয়।

বৈঠকে বিদ্যুৎ বিভাগের সচিব, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংবাদটি শেয়ার করুন
Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Email this to someone
email
Print this page
Print
Pin on Pinterest
Pinterest

দৈনিক নবচেতনার ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন