ঢাকা, বুধবার, ৫ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ২০শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

বৃষ্টি নিয়ে সুসংবাদ দিলো আবহাওয়া অধিদফতর

কয়েকদিন ধরে দক্ষিণাঞ্চলসহ দেশের বিভিন্ন এলাকায় বৃষ্টি হলেও ঢাকায় বৃষ্টির দেখা নেই। শুক্রবার ঢাকার আকাশে বিক্ষিপ্ত মেঘের আনাগোনা এবং ভ্যাপসা গরম ছিল। এমন পরিস্থিতিতে সুসংবাদ দিয়েছে আবহাওয়া অধিদফতর।
আগামী কয়েকদিন ঢাকাসহ সারাদেশে মাঝারি ও ভারি বৃষ্টিপাত হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

তারা জানিয়েছেন, বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি ভারতের ওড়িশা উপকূল অতিক্রম করে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে লঘুচাপে রূপ নিয়েছে। ফলে এটি আরো দুর্বল হয়ে পড়েছে। পূর্ণিমা ও নিম্নচাপের প্রভাবে উপকূল প্লাবিত হলেও শনিবার থেকে স্বাভাবিক হতে শুরু করবে। এখন মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয়। ফলে দেশের বিভিন্ন স্থানে মাঝারি বা ভারি বৃষ্টিপাত হবে। ঢাকা ও এর আশপাশের এলাকায় কয়েকদিন থেমে থেমে বৃষ্টি হতে পারে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমি বায়ু বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ুর একটি অংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান জানান, দেশের ইতিহাসে যেকোনো বছরের জুলাই মাসের তুলনায় চলতি বছরের জুলাই মাসে ৫৭ শতাংশ বৃষ্টি কম হয়েছে, যা রেকর্ড। মৌসুমি বায়ুর অক্ষ বেশিরভাগ সময় দক্ষিণে অবস্থান করাই বৃষ্টিপাত কম হওয়ার কারণ।

তিনি আরো জানান, উত্তর বঙ্গোপসাগরে আরেকটি লঘুচাপ তৈরি হওয়ার আশঙ্কা রয়েছে। লঘুচাপ তৈরি হলে তার গতিপথের ওপর নির্ভর করবে বৃষ্টিপাত বাড়বে কিনা।

সংবাদটি শেয়ার করুন
Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Email this to someone
email
Print this page
Print
Pin on Pinterest
Pinterest

দৈনিক নবচেতনার ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন