ঢাকা, বুধবার, ৫ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ২০শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

ভোলায় দুর্যোগপূর্ণ আবহাওয়া, উত্তাল নদী-সাগর

ভোলায় তৃতীয়দিনের মতো বৈরী আবহাওয়া বিরাজ করছে। এ কারণে নদী ও সাগর উত্তাল রয়েছে। আজ বৃহস্পতিবার (১১ আগস্ট) সকাল থেকে থেমে থেমে ভারী বৃষ্টি হচ্ছে। বয়ে যাচ্ছে হালকা থেকে মাঝারি ধরনের দমকা হাওয়া।

আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, ভোলায় ঘণ্টায় বাতাসের গতিবেগ ছিল ১০ নটিক্যাল মাইল। গত ২৪ ঘণ্টায় জেলায় ২৯ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। সমুদ্রে ৩ নম্বর ও নদীতে ২ নম্বর সতর্কতা সংকেত থাকায় মাছ ধরার সব ধরনের নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি নিরাপদে স্থানে থাকার নির্দেশ দিয়েছে প্রশাসন।

এ ছাড়া ভোলার চরনিজাম, কাজিরচর, ঢালচর, কলাতলীরচরসহ নদী তীরবর্তী উপকূলীয় এলাকার নিম্নাঞ্চল জোয়ারের পানিতে প্লাবিত হয়েছে। এতে ফসলি জমি ও পুকুরের মাছ ভেসে গেছে।

ভোলার বিআইডব্লিউটিএ কর্মকর্তা মো. শহীদুল ইসলাম জানান, বৈরী আবহাওয়ার কারণে ৬৫ ফুটের নিচে সব ধরনের নৌযান বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এ ছাড়া ঢাকা থেকে ভোলাগামী যে সমস্ত লঞ্চ গতকাল রাতে ছেড়ে এসেছে দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে সে সমস্ত লঞ্চগুলো ভোলার দৌলতখানের হাকিমুদ্দিন ঘাটে অবস্থান করছে।

কোস্ট গার্ড দক্ষিণ জোন ভোলার মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কেএম শাফিউল কিঞ্জল জানান, ভোলায় ট্রলার ডুবির ঘটনায় ৯ জেলে এখনো নিখোঁজ রয়েছেন। নিখোঁজ জেলেদের উদ্ধারে কোস্টগার্ড দক্ষিণ জোন কাজ করে যাচ্ছে। এ ছাড়া কোস্টগার্ডের পূর্ব জোন এবং পশ্চিম জোনও উদ্ধার তৎপরতা অব্যাহত রেখেছে।

দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে যেকোনো ধরনের দুর্ঘটনা এড়ানোর জন্য কোস্টগার্ড দক্ষিণ জোনের কয়েকটি টিম প্রস্তুত রয়েছে।

সংবাদটি শেয়ার করুন
Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Email this to someone
email
Print this page
Print
Pin on Pinterest
Pinterest

দৈনিক নবচেতনার ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন