ঢাকা, বুধবার, ৫ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ২০শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

চলতি বছরেই টঙ্গী-জয়দেবপুর ডাবল রেল লাইন চালু হবে: রেলমন্ত্রী

চলতি বছরের ডিসেম্বরে মধ্যে টঙ্গী থেকে জয়দেবপুর পর্যন্ত ডাবল রেল লাইন চালু হচ্ছে বলে জানিয়েছেন রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন। জ্বালানির দাম বৃদ্ধির কারণে অন্যান্য পরিবহনের পাশাপাশি শীঘ্রই রেলের ভাড়াও সমন্বয় করার কথাও জানান, ‌তি‌নি । মঙ্গলবার দুপু‌রে চলমান ড‌াবল রেল লাইন তৈ‌রি কাজ প‌রিদর্শ‌ন ‌শে‌ষে গাজীপুর জংশ‌নে একথা জানান, রেলমন্ত্রী ।
জয়দেবপুর থেকে টঙ্গী পর্যন্ত ১১ কিলোমিটার ডাবল রেলপথ নির্মাণ প্রক‌ল্পের কাজ ২০১৯ সালের ডি‌সেম্ব‌রে শুরু হয় । ভারতীয় প্রতিষ্ঠান অ‌্যাফকন্স ও কল্পতরু পাওয়ার ট্রান্স‌মিশন লি‌মি‌টেড (‌কে‌পি‌টিএল) যৌথভা‌বে এর নির্মাণ কাজ কর‌ছে ।
মঙ্গলবার দুপু‌রে দেড়টায় কা‌জের অগ্রগ‌তি প‌রিদর্শ‌নে জয়‌দেবপুর জংশ‌নে আ‌সেন রেলপথ মন্ত্রী । প‌রিদর্শন শেষে জয়‌দেবপুর জংশ‌নে স্থানীয় সাংবা‌দিক‌দের সা‌থে আলাপ কা‌লে মন্ত্রী ব‌লেন, প্রকল্প প‌রিচালক ও ঠিকাদার প্রতিষ্ঠা‌নের কর্মকর্তা‌দের নি‌য়ে কা‌জের অগ্রগ‌তি প‌রিদর্শন করা হ‌য়ে‌ছে । কর্মকর্তা‌দের তথ‌্য অনুযায়ী ডি‌সেম্ব‌রের আ‌গেই কাজ শেষ হ‌য়ে যা‌বে । ত‌বে আশা করা যায়, এ বছ‌রের ডিসেম্বরে মধ্যে টঙ্গী থেকে জয়দেবপুর পর্যন্ত ডাবল রেল লাইন চালু সম্ভব হ‌বে ।
ডাবল রেল পথ নির্মাণ প্রক‌ল্প প‌রিচালক নাজনীন নাজনীন আরা কেয়া জা‌নি‌য়ে‌ছেন, এ প্রকল্পের কা‌জের মেয়াদ র‌য়ে‌ছে ২০২৩ সা‌লের জুন পর্যন্ত । একা‌জের ব‌্যয় হ‌চ্ছে প্রায় ১৩শ কো‌টি টাকা । নির্মাণ কাজ শুরুর পর থে‌কে করোনা জন‌্য কিছুটা বিলম্ব হ‌লেও নির্ধা‌রিত সম‌য়ের আ‌গেই কাজ শেষ করা হ‌বে ।
সাংবা‌দিক‌দের প্রশ্নে রেলমন্ত্রী ব‌লেন, বে‌রিয়ার নির্মাণ করা হয় রেল প‌থের নিরাপত্তার জন‌্য । রেল চলাচলের সম‌য়ে রেলপথ এলাকায় ১৪৪ ধারা বলবৎ থা‌কে । কেউ য‌দি রেল লাই‌নে এ‌সে দুর্ঘটনায় প‌ড়ে এর জন‌্য রেল মন্ত্রনালয় দায় নে‌বে না ।

সংবাদটি শেয়ার করুন
Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Email this to someone
email
Print this page
Print
Pin on Pinterest
Pinterest

দৈনিক নবচেতনার ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন