ঢাকা, সোমবার, ২৭শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ, ১৩ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

বাজেট ডিব্রিফিংয়ে এমপিদের অংশগ্রহণ বাড়াতে হবে: স্পিকার

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাজেট ডিব্রিফিং সেশনে এমপিদের পারস্পরিক অংশগ্রহণ বাড়াতে হবে। এমপিরা এ সেশনগুলোতে আগ্রহের সঙ্গে অংশগ্রহণ করলেই, ডিব্রিফিং কার্যক্রম সফল হবে।
সোমবার সংসদ ভবনের শপথকক্ষে ইউরোপিয়ান ইউনিয়নের কারিগরি সহায়তায়, ডিটি গ্লোবাল ও সেন্টার ফর পলিসি ডায়লগের সহযোগিতায় এবং সংসদ সচিবালয়ের বাজেট এনালাইসিস ও মনিটরিং ইউনিট (বামু)-এর বাস্তবায়নে ‘বাজেট হেল্প ডেস্ক-২০২২’ এর আওতায় ‘সংসদ সদস্যদের জন্য ডিব্রিফিং সেশন-২’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সংসদ সচিবালয়ের সচিব কে এম আব্দুস সালামের সভাপতিত্বে অনুষ্ঠানটি সঞ্চালনা করেন- প্রকল্প পরিচালক এবং যুগ্মসচিব এম এ কামাল বিল্লাহ। সূচনা বক্তব্য দেন সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম।

পরবর্তীতে বাংলাদেশের প্রেক্ষাপটে ‘ইমপ্যাক্ট অব মেগা প্রজেক্টস ইন ইকোনমিক ডেভেলপমেন্টে’র উপর আলোচনা করেন প্রধানমন্ত্রীর সাবেক মুখ্যসচিব এবং প্রধানমন্ত্রী কার্যালয়ের এসডিজি বিষয়ক সাবেক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ। আর ‘ডায়নামিক্স অব ফরেইন এইড অ্যান্ড ফিউচার চ্যালেঞ্জেস’-এর উপর আলোচনা করেন অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সিনিয়র সচিব ফাতিমা ইয়াসমিন। সেশনে আমন্ত্রিত রিসোর্স পারসনদের আলোচনার উপরে আগত এমপিরা সরব অংশগ্রহণ করেন।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, বাজেট হেল্পডেস্কের মাধ্যমে দেশীয় অর্থনীতি, মেগা প্রকল্প, বৈদেশিক সহায়তা, বাজেট পর্যালোচনাসহ সংশ্লিষ্ট বিষয়ে তথ্য উপাত্ত বিশ্লেষণপূর্বক পরিবেশন করা হয়।

বাজেট ডিব্রিফিং সেশনে উপস্থিত ছিলেন- জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি, হুইপ মাহবুব আরা বেগম গিনি এমপি, আবুল কালাম আজাদ এমপি, আ,ফ,ম রুহুল হক এমপি, ওয়াসিকা আয়শা খান এমপি প্রমুখ।