ঢাকা, সোমবার, ২৭শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ, ১৩ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

পদ্মাসেতু উদ্বোধনের দিন যে তিন সেতুতে টোল বন্ধ থাকবে

পদ্মাসেতুর উদ্বোধনের দিন ঢাকা-মাওয়া মহাসড়কের তিনটি সেতুতে টোল আদায় বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়।
উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য আমন্ত্রিত অতিথিদের বহনকারী যানবাহনসহ সাধারণ যানবাহনের কারণে যাতে যানজট না হয়, এ কারণে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

টোল আদায় বন্ধ থাকা ঐ সেতুগুলো হচ্ছে- বুড়িগঙ্গা (পোস্তগোলা), ধলেশ্বরী ও আড়িয়াল খাঁ। এ তিনটি সেতু সড়ক ও জনপথ (সওজ) অধিদফতরের।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সূত্র জানায়, পদ্মাসেতুর উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য আমন্ত্রিত অতিথিদের বহনকারী যানবাহনসহ সাধারণ যানবাহনের চলাচল বৃদ্ধি পাবে।

ঐ যানবাহনগুলো বুড়িগঙ্গা সেতু, ধলেশ্বরী সেতু ও আড়িয়াল খাঁ সেতু অতিক্রম করবে। সেতু তিনটিতে বর্তমানে ম্যানুয়াল পদ্ধতিতে টোল সংগ্রহ করা হয়। এতে অসহনীয় যানজটের সৃষ্টি হতে পারে।

তাই সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ৯ জুনের করা প্রস্তুতি বৈঠকে তিন সেতুতে টোল আদায় বন্ধ রাখাসহ আরো কিছু সিদ্ধান্ত নেয়া হয়। এ বিষয়ে শিগগিরই আদেশ জারি হবে।

অন্যদিকে পদ্মাসেতু উদ্বোধন উপলক্ষে ২৪ জুন সকাল থেকে ২৬ জুন সকাল পর্যন্ত এ সেতুর সঙ্গে যুক্ত মহাসড়কে ট্রাক ও কাভার্ড ভ্যান চলাচল করতে পারবে না বলেও জানানো হয়।

সড়ক পরিবহন বিভাগের সূত্র বলছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং উদ্বোধনী অনুষ্ঠানে আগত অতিথিদের আগমন উপলক্ষে পদ্মাসেতুর দুই প্রান্তে ২৪ জুন থেকে নিরাপত্তার কড়াকড়ি থাকবে। উদ্বোধনের পর উৎসুক মানুষ দেখার জন্য ভিড় করতে পারে।

এ পরিস্থিতিতে দ্রুতগতির মহাসড়কে মালবাহী যানবাহন চলতে দিলে দুর্ঘটনার আশঙ্কা আছে। সেতুর উদ্বোধনের দিন বাস চলাচল বন্ধের বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি। তবে বাস কিংবা ব্যক্তিগত ব্যবস্থাপনায় কোনো যানবাহন ঐদিন চলার সম্ভাবনা কম। ২৬ জুন সকাল থেকে স্বাভাবিকভাবে বাস চলাচল করতে পারে।