ঢাকা, সোমবার, ২৭শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ, ১৩ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

আসছে বর্ষা, সক্রিয় মৌসুমী বায়ু

বাংলাদেশে মৌসুমী বায়ু সক্রিয় হয়েছে। জানান দিচ্ছে বর্ষা ঋতুর আগমণ। নদ-নদীতে বাড়ছে পানি। জৈষ্ঠ মাসের আজ ২৯ তারিখ। একদিন পরেই আষাঢ় মাস। শুরু হবে বর্ষাকাল।
আবহাওয়া অফিস জানায়, লঘুচাপের বাড়তি অংশ গাঙ্গেয় পশ্চিমবঙ্গ বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশে মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।

গত ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে নেত্রকোনায় ৭৪ মিলিমিটার। এছাড়া রাজারহাটে ৭৩ মিলিমিটার এবং তেঁতুলিয়ায় ৭০ মিলিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়।

রোববার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুই এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

এছাড়া সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী ৭২ ঘণ্টার আবহাওয়া সামান্য পরিবর্তন হতে পারে।

গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে ৩৬.০ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া ঈশ্বরদীতে ৩৫.৫, তাড়াশে ৩৫.২ ডিগ্রি ও টাঙ্গাইল, মাদারীপুর, খুলনা, মোংলা, যশোর ও চুয়াডাঙ্গায় ৩৫.০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।