ঢাকা, সোমবার, ২৭শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ, ১৩ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

নতুন আতঙ্ক মাঙ্কিপক্স, যুক্তরাষ্ট্র-ইউরোপে সতর্কতা

ইউরোপে ছড়িয়ে পড়ছে অতি সংক্রামক মাঙ্কিপক্স। করোনাভাইরাস মহামারির মধ্যেই নতুন করে মাঙ্কিপক্সে আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে। আক্রান্তের খবর পাওয়া গেছে যুক্তরাষ্ট্রেও। আক্রান্ত ওই ব্যক্তি সম্প্রতি কানাডা থেকে ফিরেছেন।

স্থানীয় সময় বুধবার (১৮ মে) ম্যাসাচুসেটসের স্বাস্থ্য দপ্তর জানিয়েছে, একজন প্রাপ্ত বয়স্কর শরীরে মাঙ্কিপক্স ভাইরাস পাওয়া গেছে।

এক বিবৃতিতে ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) জানিয়েছে, এই ধরনের সংক্রমণ নিয়ে উদ্বেগের কোনো কারণ নেই। আক্রান্ত ব্যক্তি আপাতত হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। তার অবস্থাও স্থিতিশীল।

কানাডার পাবলিক হেলথ এজেন্সি বুধবার জারি করা এক বিবৃতিতে জানিয়েছে, এই ধরনের সংক্রমণ সম্পর্কে তারা সচেতন। পরিস্থিতির ওপর নিবিড় পর্যবেক্ষণ করা হচ্ছে।

পর্তুগাল জানিয়েছে, দেশটিতে ৫ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। এছাড়া স্পেনে ২৩ জনের দেহে এই ভাইরাসের উপস্থিতি ধরা পড়েছে।

উল্লেখ্য, মাঙ্কিপক্স সাধারণত পশ্চিম ও মধ্য আফ্রিকায় দেখা যায়। এটি মানুষের গুটিবসন্তের মতো একটি সংক্রমণ। এটি প্রথম ১৯৭০ সালে গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গোতে পাওয়া গিয়েছিল।