ঢাকা, সোমবার, ২৭শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ, ১৩ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

ভারত অফিসিয়ালি জানালে পিকে হালদারকে ফিরিয়ে আনতে ব্যবস্থা নেব: স্বরাষ্ট্রমন্ত্রী

অবৈধভাবে বিপুল সম্পদ অর্জন ও অর্থ পাচারের অভিযোগে পলাতক প্রশান্ত কুমার হালদারকে (পি কে হালদার) গ্রেফতারের বিষয়ে ভারত এখনো আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। তিনি বলেন, ভারত অফিসিয়ালি আমাদের জানালে তাকে ফিরিয়ে আনতে প্রয়োজনীয় ব্যবস্থা নেব।
রোববার বাংলাদেশ প্রগতিশীল কলামিস্ট ফোরাম আয়োজিত ‘শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন: ইতিহাসের পুনর্নির্মাণ’ শীর্ষক সেমিনারে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, পি কে হালদার বাংলাদেশের মোস্ট ওয়ান্টেড ব্যক্তি। আমরা ইন্টারপোলের মাধ্যমে তাকে চেয়েছি। শুনেছি পি কে হালদার গ্রেফতার হয়েছেন। কিন্তু তারা আমাদের এখনো অফিসিয়ালি কিছু জানায়নি। ভারত অফিসিয়ালি আমাদের জানালে তাকে ফিরিয়ে আনতে প্রয়োজনীয় ব্যবস্থা নেব।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, যেদিন প্রধানমন্ত্রী দেশে ফিরেছিলেন সেদিন লাখো মানুষের ঢল নেমেছিল, তিল ধারণের ঠাঁই ছিল না। ঢাকায় নেমে তিনি ৩২ নম্বরের বাড়িতে গেলেন, কিন্তু তাকে ঢুকতে দেওয়া হলো না। সেদিনই তিনি সিদ্ধান্ত নিয়েছিলেন, কীভাবে তিনি দেশকে সংগঠিত করবেন। এরপর তিনি সারা দেশ ঘুরে বেড়িয়েছিলেন।

তিনি বলেন, আমরা বিদেশে যেখানেই যেতাম, সবাই বলতো তোমরা সেই জাতি যারা জাতির পিতাকে হত্যা করেছ। লজ্জায় আমাদের মাথা নত হয়ে যেতো। আমরা ভেবেছিলাম আমাদের কপালে যে কালো দাগটি ছিল, তা মুছবে না। তবে তারই কন্যা শেখ হাসিনার নেতৃত্বে আমরা মুজিব হত্যার বিচার করতে পেরেছি। আমাদের প্রশান্তির বিষয় কাউকে কাউকে শাস্তি দিতে পেরেছি। বঙ্গবন্ধু যে অসমাপ্ত কাজগুলো রেখে গিয়েছিলেন, সেগুলোই প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাস্তবায়ন করছেন। সেজন্যই দেশ ঘুরে দাঁড়িয়েছে। তার যে দেশপ্রেম, তার যে দূরদর্শিতা, তার যে নেতৃত্ব, এ কারণে এটি সম্ভব হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনাই আধুনিক বাংলাদেশ গড়েছেন। যেখানেই যাই জিজ্ঞাসা করে তোমাদের প্রধানমন্ত্রীর কৌশল কি? আমাদের একটাই জবাব, তিনি দেশকে ভালোবাসেন, মানুষকে ভালোবাসেন, দূরদর্শী নেতা। বঙ্গবন্ধুর দুই কন্যা জীবিত ছিলেন বলেই আজ আপনারা বাংলাদেশকে এ পর্যায়ে দেখতে পাচ্ছে