ঢাকা, সোমবার, ২৩শে মে, ২০২২ খ্রিস্টাব্দ, ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

রাজধানীতে চিরচেনা সেই যানজট

ঈদের ছুটি শেষে ধীরে ধীরে চিরচেনা রূপে ফিরছে রাজধানী। সোমবার সকাল থেকেই রাজধানীর বিভিন্ন সড়কে যানজট দেখা গেছে। অন্যদিকে অফিসগামী যাত্রীদের সকাল থেকেই বিভিন্ন মোড়ে দাঁড়িয়ে গণপরিবহনের জন্য অপেক্ষা করতে দেখা গেছে।
এছাড়া গণপরিবহনের ভেতরেও যাত্রীদের ভিড় লক্ষ্য করা গেছে। ঈদের ছুটির দিনগুলোতে এমন দৃশ্য দেখা না গেলেও সোমবার সকাল থেকে রাজধানীর সড়কগুলোতে বাসের দাপট চলছে।

সোমবার সকাল থেকে দুপুর পর্যন্ত রাজধানীর উত্তরা, মিরপুর, মালিবাগ, শান্তিনগর, কাকরাইল, পল্টন ও গুলিস্তান এলাকা ঘুরে এমন চিত্র দেখা যায়।

এদিকে গতকাল থেকে রাজধানীসহ একযোগে সারাদেশের শিক্ষাপ্রতিষ্ঠান খুলেছে। ফলে সকাল থেকে শিক্ষার্থীরা দল বেঁধে শিক্ষাপ্রতিষ্ঠানে যাচ্ছেন। অনেক অভিভাবক ব্যক্তিগত গাড়িতে করে ছেলে-মেয়েদের স্কুলে পৌঁছে দিচ্ছেন। এর ফলেও সড়কে চাপ বেড়েছে।

সরেজমিনে দেখা যায়, সড়কে বাসের সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে মোটরসাইকেল, রিকশা, সিএনজি ও প্রাইভেটকারের সংখ্যা বেড়েছে। গাড়ির চাপ বেড়ে যাওয়ায় সড়কগুলোতে যানজট সৃষ্টি হচ্ছে। তবে তা এখন পর্যন্ত সহনীয় পর্যায়ে রয়েছে। বেশিরভাগ সড়কে থেমে থেমে যানচলাচল করছে।

রাজধানীর এয়ারপোর্ট বাসস্ট্যান্ডে বাসের জন্য অপেক্ষমাণ বাবু বলেন, বাড়ি যাওয়ার টিকিট না পাওয়ায় ঢাকায় ঈদ করেছি। ছুটি নিয়ে আজ বাড়ি যাচ্ছি। ঈদের ছুটিতে ঢাকায় চলাচল করতে অনেক ভালো লেগেছে, সড়ক অনেক ফাঁকা ছিল। এখন মহাখালি বাস টার্মিনালে যাচ্ছি। ফাঁকা বাস পাওয়া যাচ্ছে না।

এদিকে ঈদের ছুটিতে বন্ধ থাকার পর আবারও খুলতে শুরু হয়েছে রাজধানীর শপিংমলগুলো। শপিংমলে ক্রেতাদের তেমন ভিড় না থাকলেও মানুষের আনাগোনা বাড়ছে। বিক্রেতারা বলছেন, এ মাসে বিপণিবিতানগুলোতে তেমন ক্রেতা থাকবে না।

কারণ ঈদে প্রায় সবাই শপিং করেছে। আগামী মাসের শুরু থেকে ক্রেতার সংখ্যা আবার বাড়বে বলে তারা আশাবাদ ব্যক্ত করেছেন।