ঢাকা, সোমবার, ২৩শে মে, ২০২২ খ্রিস্টাব্দ, ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

ঈদের ছুটি শেষে খুলেছে অফিস-শেয়ারবাজার

পবিত্র ঈদুল ফিতরের ছুটি শেষে আজ বৃহস্পতিবার খুলেছে দেশের সব সরকারি অফিস-আদালত, ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, বীমা ও শেয়ারবাজার।
এদিন সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ব্যাংক লেনদেন চলবে। তবে ব্যাংকের আনুষঙ্গিক কার্যক্রম পরিচালনায় অফিস খোলা থাকবে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

এছাড়া আজ শেয়ারবাজারের লেনদেন চলবে সকাল ১০টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত। রমজানে শেয়ারবাজারে লেনদেন হয়েছিল সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, রমজানের প্রত্যেক দিন সকাল সাড়ে ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ব্যাংকের অফিস চলে। লেনদেন চলেছিল সাড়ে ৯টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত। তবে পবিত্র ঈদুল ফিতরের আগে পোশাক কারখানায় কর্মতর শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ এবং রফতানি বিল ক্রয়ের জন্য পোশাক শিল্প এলাকায় ২৯ ও ৩০ এপ্রিল তফসিলি ব্যাংকের সংশ্লিষ্ট শাখাসমূহ সীমিত পরিসরে খোলা ছিল।

মঙ্গলবার সারাদেশে উদযাপিত হয়েছে পবিত্র ঈদুল ফিতর। ঈদের দ্বিতীয় দিন বুধবারও ছিল সরকারি ছুটির দিন। ঈদের সরকারি ছুটি শুরু হয় গত ২৯ এপ্রিল।

চলতি বছর ২৯ ও ৩০ এপ্রিল ছিল যথাক্রমে শুক্র ও শনিবারের সাপ্তাহিক ছুটি। পরদিন রোববার ছিল মে দিবসের সরকারি ছুটি। ২, ৩ ও ৪ মে যথাক্রমে সোম, মঙ্গল ও বুধবার ছিল ঈদের ছুটি।

তবে অনেক কর্মকর্তা-কর্মচারীই ৫ মে ঐচ্ছিক ছুটি নিয়েছেন। যারা ৫ মে ছুটি নিয়েছেন তারা ৬ ও ৭ মে শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি পাবেন। ফলে সব মিলিয়ে তাদের ছুটি কাটাবেন টানা ৯ দিন।

এদিকে ব্যাংক-বীমা ও শেয়ারবাজারের কর্মকর্তা-কর্মচারীদের যারা গ্রামে ঈদ করতে গিয়েছিলেন, তাদের বেশিরভাগই গতকাল ঢাকায় ফিরেছেন।