ঢাকা, সোমবার, ১৭ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ, ৩রা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

চট্টগ্রামেও হবে মেট্রো রেল: পরিকল্পনামন্ত্রী

চট্টগ্রামেও মেট্রোরেল প্রকল্প হবে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি জানান, প্রধানমন্ত্রী বলেছেন শুধু ঢাকায় কেন, চট্টগ্রামেও মেট্রোরেল প্রকল্প হবে। যেসব বড় শহরে বিমানবন্দর আছে সেসব শহরে মেট্রো রেল হবে।

মঙ্গলবার দুপুরে একনেক বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী এ কথা জানিয়েছেন।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানান, যে কোনো ধরনের উন্নয়ন কাজে খালের তলদেশ কংক্রিটে বাঁধাই না করতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, আমি নিজেই এটা জানতাম না। আমি চট্টগ্রামে চাকরি করেছি। চট্টগ্রামের চাক্তাই খাল এবং অন্যান্য অনেক খাল প্রায়ই আলোচনায় আসে। নদীর পানি ঢুকে বের হতে পারে না। অনকে সমস্যা আছে চট্টগ্রামের। কোনো এক সময় আমরা কেউ একজন নাকি ছোট ছোট খালের নিচে বাঁধাই করে দিয়েছিলাম। প্রধানমন্ত্রী বলেছেন, এটা করে সর্বনাশ হয়েছে। পানি উপর থেকে নিচে যেতে পারে না। উপচে শহরে ঢোকে। এটা কীভাবে হলো কাণ্ডজ্ঞানহীন কাজ!

‘পানি তো শুধু বাইরে যাবে না, নিচেও যাবে। এটা তিনি খেয়াল রাখতে বললেন— খবরদার আপনারা নালা বা খালের তলদেশ সিমেন্ট কংক্রিটে বাঁধাই করবেন না। সেচের জন্য যেটা করে সেটা ঠিক আছে, পানিটা রক্ষা করতে চায়। এটা তো সেচ নয়, বন্যা নিয়ন্ত্রণ। সুতরাং এখানে নিচে খালি রাখতে হবে।’

একনেক সভায় ১১ হাজার ২১১ কোটি ৪৪ লাখ টাকা ব্যয় সম্বলিত ১০টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এনইসি সম্মেলন কক্ষে সভায় সভাপতিত্ব করেন। সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সংবাদ সম্মেলনে প্রকল্প নিয়ে ব্রিফ করেন।

বৈঠকে উপস্থিত ছিলেন- অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম প্রমুখ।

এছাড়া মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, এসডিজির মুখ্য সমন্বয়ক, পরিকল্পনা কমিশনের সদস্য, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।