ঢাকা, সোমবার, ১৭ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ, ৩রা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

বিশ্বে একদিনে করোনায় মৃত্যু কমলেও শনাক্ত বেড়েছে

সারাবিশ্বে পুরনো আতঙ্কের নাম করোনাভাইরাস। ভাইরাসটির নতুন ভ্যারিয়েন্ট শনাক্তের পর নতুনভাবে মানুষের মাঝে আতঙ্ক সৃষ্টি হয়েছে। এরই মধ্যে ভাইরাসটিতে মানুষের মৃত্যু কমলেও বেড়ে যাচ্ছে শনাক্তের সংখ্যা। মানুষের দেহে মিলছে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন।
জানা গেছে, গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে করোনায় আরো ৭ হাজার ৪২ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে করোনা আক্রান্ত শনাক্ত হয়েছে ৬ লাখ ৭৪ হাজার ৫৫৭ জন। এর আগে গতকাল (বৃহস্পতিবার) ৮ হাজার ১৭৬ জন জনের মৃত্যু এবং ৬ লাখ ৫৯ হাজার ১৪২ জন রোগ শনাক্ত হয়েছিল।

শুক্রবার সকালে করোনায় আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার্স থেকে এসব তথ্য নিশ্চিত হওয়া গেছে।

ওয়ার্ল্ডোমিটার্সের সর্বশেষ তথ্যানুযায়ী, বিশ্বব্যাপী এখন পর্যন্ত মোট আক্রান্ত হয়েছেন ২৬ কোটি ৪৪ লাখ ২ হাজার ৮৭২ জন। এরমধ্যে মৃত্যু হয়েছে ৫২ লাখ ৪৯ হাজার ৪০ জনের।

ওয়ার্ল্ডোমিটার্স থেকে জানা যায়, গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে ১ লাখ ২৩ হাজার ৯৮ জন আক্রান্ত হয়েছেন। একই সময়ে মারা গেছেন ১ হাজার ২১৭ জন। রাশিয়ায় ৩৩ হাজার ৩৮৯ জন সংক্রমিত হওয়ার পাশাপাশি মারা গেছেন ১ হাজার ২২১ জন।

জার্মানিতে আক্রান্ত হয়েছেন ৭৩ হাজার ৪৮৬ জন এবং মারা গেছেন ৩৫৭ জন। যুক্তরাজ্যে আক্রান্ত হয়েছেন ৫৩ হাজার ৯৪৫ জন এবং মারা গেছেন ১৪১ জন। ইউক্রেনে আক্রান্ত হয়েছেন ১৩ হাজার ৫৩১ জন এবং মারা গেছেন ৫২৫ জন। ব্রাজিলে মারা গেছেন ২০৫ জন এবং সংক্রমিত হয়েছেন ১২ হাজার ৯১০ জন।

এছাড়া গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে ইরানে ৭৬ জন, তুরস্কে ১৯২ জন, পোল্যান্ডে ৫০২ জন, হাঙ্গেরিতে ২১৮ জন, মেক্সিকোতে ১৮২ জন এবং ভিয়েতনামে ২১০ জন মারা গেছেন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।